kalerkantho

বুধবার । ১৩ শ্রাবণ ১৪২৮। ২৮ জুলাই ২০২১। ১৭ জিলহজ ১৪৪২

দেয়ালে কোরআনের আয়াত লিখে শান্তির বার্তা

বেলায়েত হুসাইন   

১৫ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেয়ালে কোরআনের আয়াত লিখে শান্তির বার্তা

দক্ষিণ-পশ্চিম ভারতের কেরালা অঙ্গরাজ্যের বন্দরনগরী কোচি। আয়তন ৯৪.৮৮ বর্গ কিলোমিটার। কেরালা রাজ্যের সবচেয়ে বড় এই শহর মালাবার উপকূলে আরব সাগরের তীরে অবস্থিত। ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী এখানের মোট জনসংখ্যা ৬ লাখ ৭৭ হাজার ৩৮১ জন। এখানে সাক্ষরতার হার ৮৬%, যা গোটা ভারতে সবচেয়ে এগিয়ে। শিক্ষার প্রতি কোচিবাসীর বিশেষ অনুরাগ। কোচির একজন নাগরিক জুবায়ের, বয়স আনুমানিক ৪৫ বছর। সামাজিকসচেতনতা সৃষ্টিতে অভিনব একটি কাজ করেন। শহরের দেয়ালে দেয়ালে পবিত্র কোরআনের অনুপ্রেরণামূলক বিভিন্ন আয়াত লিখে মানুষকে কাজকর্ম ও শান্তির প্রতি উদ্বুদ্ধ করেন। রাস্তার পাশের এসব দেয়ালে আয়াতগুলোর অর্থ ও ব্যাখ্যা লেখেন দুই ভাষায়—হিন্দি ও ইংরেজি।

সূর্যোদয়ের পরপরই বাইসাইকেলে ঘুরে ঘুরে শহরের নানা প্রান্তে দশ বছর ধরে তিনি এ কাজ করছেন। সামাজিক মাধ্যমে প্রচারিত একটি দৃশ্যে দেখা যাচ্ছে, জুবায়ের পবিত্র কোরআনের সুরা নাজমের ৩৯তম আয়াত ও তাফসির লিখছেন। যার অর্থ ‘আর এই যে, মানুষ যা চেষ্টা করে, তাই সে পায়।’

এই আয়াতের মতো উৎসাহমূলক বিভিন্ন আয়াত কোচির দেয়ালে দেয়ালে লিখেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে তাঁর এ কাজ বেশ প্রশংসা কুড়িয়েছে। যেমন আলজাজিরার বাসিল মিসহাল—যিনি জুবায়েরের ছবি তুলে সামাজিক মাধ্যমে প্রচার করেছেন তিনি মন্তব্য করেন ‘তাঁর এ কাজে আমি বিস্ময়াভিভূত হয়েছি’।

সূত্র : আলজাজিরা স্টোরিজ ও উইকিপিডিয়া