kalerkantho

বুধবার । ২ আষাঢ় ১৪২৮। ১৬ জুন ২০২১। ৪ জিলকদ ১৪৪২

প্রশ্ন-উত্তর

১১ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



শুধু তিন ভরি সোনার মালিক হলে কোরবানির বিধান

প্রশ্ন : আমার নামে একটা বাড়ি আছে, যার ভাড়া আমার স্বামীই নেয়। আমার তিন ভরি স্বর্ণ ছাড়া কোনো সম্পদ নেই। কোনো টাকাও আমার কাছে থাকে না। আমার নামে কি কোরবানি দিতে হবে?

রুমা, আজিমপুর

উত্তর : কোরবানির তিন দিনের মধ্যে স্বর্ণের সঙ্গে সামান্য পরিমাণও যেকোনো প্রয়োজনাতিরিক্ত সম্পত্তি থাকলেই আপনার ওপর কোরবানি আবশ্যক হবে। আর যদি তার সঙ্গে অতিরিক্ত কোনো প্রকারের সম্পদই না থাকে, তাহলে কোরবানি দিতে হবে না।  (ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ৭/২৪৩)

 

চাকরির খাতিরে নকল চুল পরিধান করা

প্রশ্ন : আমি করপোরেট অফিসে চাকরি করি। আমার মাথায় চুল নেই বললেই চলে। তাই আমি যদি মাথায় নকল চুরি পরিধান করি, তাহলে তা জায়েজ হবে কি না?

মোজাম্মেল হক, শাহরাস্তি, চাঁদপুর

উত্তর : যদি কোনো পুরুষের পরিণত বয়সে পৌঁছার আগে চুল ঝরে যায় আর সে চুলের প্রয়োজন অনুভব করে, তাহলে শর্তসাপেক্ষে চুল ব্যবহার করা যাবে। শর্ত হলো, মানুষের চুল ব্যবহার করা যাবে না বা অপবিত্র জিনিসের তৈরি নকল চুল ব্যবহার করা যাবে না। এগুলো ছাড়া পবিত্র জিনিস দ্বারা তৈরি বস্তু মাথায় পরিধান করতে পারবে। তবে নকল চুল ব্যবহার করে কাউকে ধোঁকা দেওয়া যাবে না। (তাকমিলাতু ফাতহুল মুলহিম : ৪/১৯০-১৯১, হিন্দিয়া : ৫/৩৫৮, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১২/৬৪)

 

ইমামের আগে সিজদা করে ফেললে

প্রশ্ন : জামাতে নামাজের সময় ইমামের আগে সিজদা করে ফেলার বিধান কী?

রাফি, যাত্রাবাড়ী

উত্তর : জামাতের নামাজে ইমাম সাহেবের আগে মুক্তাদির রুকু-সিজদাসহ যেকোনো রুকনে (নামাজের পুরো একটি স্তম্ভ) চলে যাওয়া বৈধ নয়। এ অবস্থায় ইমাম যদি তাকে ওই রুকনে পায়, তাহলে নামাজ আদায় হয়ে গেলেও ওই মুক্তাদি গুনাহগার হবে। আর ইমাম সাহেব যদি তাকে ওই রুকনে না পায়, তাহলে ওই মুক্তাদির নামাজ ভেঙে যাবে। (বুখারি, হাদিস : ৬৯১, হিন্দিয়া : ১/১০৭)

 

দ্বিনি কাজের নিয়তে জমানো টাকা হারিয়ে গেলে

প্রশ্ন : কেউ যদি এই উদ্দেশ্যে টাকা জমায় যে একটি অঙ্ক হলে তা দ্বিনের কাজে ব্যয় করবে। কিন্তু তা হারিয়ে যায়, তাহলে কি সে পরিমাণ টাকা নিজের পক্ষ থেকে সদকা করা বাধ্যতামূলক হবে?

রোকন উদ্দিন, দুবাই

উত্তর : প্রশ্নের বিবরণ থেকে বোঝা যায়, ওই টাকা শুধু দ্বিনের কাজে কিছু সঞ্চিত টাকা ব্যয় করার পরিকল্পনা ছিল, মানত নয়। তাই ওই টাকা হারিয়ে যাওয়ার কারণে সমপরিমাণ টাকা সদকা করা তার জন্য বাধ্যতামূলক নয়। (বাদায়েউস সানায়ে : ৫/৮১, আপকে মাসায়েল আওর উনকা হল : ৩/৪১৯, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৭/৪২৪)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা