kalerkantho

রবিবার । ১০ শ্রাবণ ১৪২৮। ২৫ জুলাই ২০২১। ১৪ জিলহজ ১৪৪২

প্রশ্ন-উত্তর

৭ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বিয়েতে বেনামাজির সাক্ষীর বিধান

প্রশ্ন : যে ব্যক্তি ঠিকমতো নামাজ-রোজা করে না, ধূমপান করে, তাকে বিয়ের সাক্ষী হিসেবে রাখা যাবে? এমন কাউকে সাক্ষী রেখে বিয়ে করলে বিয়ে শুদ্ধ হবে?

মোহন, চট্টগ্রাম

উত্তর : ইসলামের দৃষ্টিতে বিয়ে শুদ্ধ হওয়ার জন্য দুজন মুসলিম সাক্ষী থাকা অপরিহার্য। সাক্ষীদ্বয় পরিপূর্ণ মুত্তাকি হওয়া শর্ত নয়। সাক্ষীরা যেহেতু মুসলমান, তাই বিয়ে শুদ্ধ হবে। (আল বাহরুর রায়েক : ৩/৮৯, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৬/৫৭)

 

ভ্রু প্লাক করা

প্রশ্ন : ইসলামের দৃষ্টিতে ভ্রু প্লাক করার বিধান কী?

তানজিনা আক্তার তমা, সিরাজগঞ্জ

উত্তর : ফ্যাশন ও প্রদর্শনের জন্য প্রচলিত ভ্রু প্লাক করা ইসলামে নিষিদ্ধ। তবে যদি কারো ভ্রু অস্বাভাবিক বড় হয়ে এলোমেলো হয়ে যাওয়ার কারণে কুিসত দেখা যায়, তখন প্রয়োজন অনুযায়ী পরিষ্কার করে স্বাভাবিক অবস্থায় রাখার অনুমতি আছে। কিন্তু বিনা প্রয়োজনে ভ্রু প্লাক নিষিদ্ধ। (বুখারি, হাদিস : ৫৯৩৯, রদ্দুল মুহতার : ৬/৩৭৩, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১২/৪১)

 

খাওয়ার সময় মাথায় টুপি পরা

প্রশ্ন : আমার এক আত্মীয় বলেছেন, খাওয়ার সময় ও প্রকৃতির ডাকে সাড়া দিতে যাওয়ার সময় মাথায় টুপি রাখতে হয়। এ ব্যাপারে ইসলামের দৃষ্টিভঙ্গি কী? এটা কি বাধ্যতামূলক?

রিয়াজ মাহমুদ, বটতলী, লক্ষ্মীপুর

উত্তর : খাওয়ার সময় মাথায় টুপি না পরলেও কোনো অসুবিধা নেই। তবে প্রকৃতির ডাকে সাড়া দিতে যাওয়ার সময় মাথায় টুপি না রাখা অনুচিত। (আস সুনানুল কুবরা লিল বায়হাকি : ১/২৩৪, মুসান্নাফে ইবনে আবি শায়বা : ২/৪৪, আল বাহরুর রায়েক : ১/২৪৩, মাআরিফুস সুনান : ১/৭৭, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/৩৪)

 

অতিরিক্ত দামে পণ্য বিক্রি করে নিজে ভোগ করা

প্রশ্ন : আমি একটি দোকানের ম্যানেজার। মালিক প্রতিটি জিনিসের দাম নির্ধারণ করে দিয়েছেন। এ অবস্থায় আমি যদি কোনো জিনিস মালিকের নির্ধারিত দামের অধিক মূল্যে বিক্রি করি এবং অতিরিক্ত টাকা আমি মালিকের অজান্তে ভোগ করি, সেই অতিরিক্ত টাকা কি আমার জন্য হালাল হবে?

মাহবুব, ইসলামবাগ, ঢাকা

উত্তর : মালিকের অনুমতি সাপেক্ষে নির্ধারিত মূল্যের অধিক বিক্রি করা জায়েজ হলেও ওই জিনিসের সব মূল্য মালিকের বলেই ধর্তব্য হবে। কর্মচারীর জন্য মালিকের অজান্তে তার কোনো অংশ ভোগ করা বা নিজ প্রয়োজনে ব্যবহার করা সম্পূর্ণ অবৈধ। (আদ্দুররুল মুখতার : ৫/৫২১, হিন্দিয়া : ৩/৫৯০, হালাল হারাম কে আহকাম, পৃ : ১৯৬, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১০/৫১০)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

 



সাতদিনের সেরা