kalerkantho

বৃহস্পতিবার । ১০ আষাঢ় ১৪২৮। ২৪ জুন ২০২১। ১২ জিলকদ ১৪৪২

প্রশ্ন-উত্তর

১৮ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সাক্ষী ছাড়া বিয়ে হয়?

প্রশ্ন : আমার এক মামাকে আমি বললাম, আপনি আমাকে কেন এত ভালোবাসেন। জবাবে তিনি বলেন, যাতে তুমি আমার মেয়ে মাহমুদাকে কবুল করো (মানে বিয়ে করো)। জবাবে আমি বললাম, ঠিক আছে আমি কবুল করলাম। প্রশ্ন হলো, সাক্ষী ছাড়া আমাদের এই কথোপকথনের দ্বারা তাঁর মেয়ের সঙ্গে আমার বিয়ে সংঘটিত হয়ে গেছে কি না?

     ইয়াকুব, সুনামগঞ্জ

উত্তর : বিয়ে সংঘটিত হওয়ার জন্য কমপক্ষে দুজন পুরুষ বা একজন পুরুষ ও দুজন নারী সাক্ষীর উপস্থিতিতে আদেশমূলক বা বর্তমান-অতীতকাল বোঝায় এমন বাক্য দ্বারা ইজাব-কবুল হওয়া অপরিহার্য। প্রশ্নের বর্ণনা মতে তা পাওয়া যায়নি। তাই বিয়ে সংঘটিত হয়নি। আপনি যদি আপনার মামার মেয়েকে বিয়ে করতে আগ্রহী হন, তবে দুজন সাক্ষীর উপস্থিতিতে উল্লিখিত নিয়মানুযায়ী নতুন করে আক্দ্ করে নিলে বিয়ে শুদ্ধ হয়ে যাবে। (আদ্দুররুল মুখতার : ৩/৯-১০, আদ্দুররুল মুখতার : ৩/২১, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৬/৮৭)

 

ফেসবুকে অন্যকে আমিন লিখতে বলা

প্রশ্ন : অনেক সময় ফেসবুকে এমন কিছু পোস্ট দেখা যায়, ‘আপনি মুসলমান হয়ে থাকলে অবশ্যই একবার হলেও আমিন বা আল্লাহ লিখুন’ এরূপ পোস্টে যদি আমরা কমেন্ট না করি, তাহলে কি গুনাহগার হব?

     মো. কামরুল হাসান, খলিফাপাড়া

     উপশহর, রংপুর

উত্তর : এজাতীয় পোস্টের কমেন্টে ‘আল্লাহ’ শব্দ লেখা বা না লেখার সঙ্গে গুনাহ বা সওয়াবের কোনো সম্পর্ক নেই।

 

ইমাম ভুলবশত এক সিজদা দিয়ে সালাম ফেরালে...

প্রশ্ন : ইমাম নামাজের শেষ রাকাতে ভুলবশত এক সিজদা দিয়ে সালাম ফেরালে যদি মুসল্লিরা লুকমা দেয়, তাহলে নামাজ কিভাবে শেষ করবে? এ ক্ষেত্রে সাহু সিজদা কিভাবে দেবে?

     আনোয়ার হোসেন মানিক, নোয়াখালী

উত্তর : প্রশ্নোক্ত অবস্থায় ইমাম সাহেবের করণীয় হলো, মুসল্লিরা লুকমা দেওয়ামাত্রই নামাজ পরিপন্থী অন্য কোনো কাজ করার আগে ভুলবশত ছেড়ে দেওয়া সিজদা আদায় করবে। অতঃপর তাশাহুদ পাঠ করে নিয়মমাফিক সাহু সিজদা করবে তথা একদিকে সালাম ফিরিয়ে দুই সিজদা করবে। তারপর আবার নিয়মতান্ত্রিক তাশাহুদ, দরুদ শরিফ ও দোয়ায়ে মাসুরা পড়ে সালামের মাধ্যমে নামাজ শেষ করবে। (রদ্দুল মুহতার : ২/১৯২, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ২/২২২)

 

নামাজে মোবাইল ফোন বন্ধ করার পদ্ধতি

প্রশ্ন : নামাজের মধ্যে মোবাইল ফোন বন্ধ করা যাবে কি না? যদি বন্ধ করায় কোনো অসুবিধা না হয়, তাহলে তার পদ্ধতি কী?

     আলমগীর হোসেন, মানিকনগর, ঢাকা

উত্তর : তিন-চার সেকেন্ড সময়ের ভেতর এক হাতে মোবাইল ফোন বন্ধ করা সম্ভব হলে নামাজে মোবাইল ফোন বন্ধ করার অনুমতি আছে। অধিক সময়ের প্রয়োজন হলে অনুমতি নেই। (রদ্দুল মুহতার : ১/৪২৫, আহসানুল ফাতাওয়া : ৩/৪১৮, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/৪৮৭)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা



সাতদিনের সেরা