kalerkantho

সোমবার । ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৪ জুন ২০২১। ২ জিলকদ ১৪৪২

প্রশ্ন-উত্তর

১৭ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



কাজার সঙ্গে ছয় রোজার নিয়ত করা

প্রশ্ন : কাজা রোজার সঙ্গে শাওয়ালের নফল ছয় রোজার নিয়ত করলে ওই নফল রোজা আদায় হবে কি?

আব্বাস, কমলনগর, লক্ষ্মীপুর

উত্তর : ইসলামের দৃষ্টিতে রমজান মাসের কাজা রোজার সঙ্গে শাওয়াল মাসের নফল ছয় রোজা একই নিয়তে পালন করা যায় না। অতএব প্রশ্নে বর্ণিত রমজানের কাজা রোজার সঙ্গে শাওয়ালের ছয় রোজা আদায় হবে না, বরং তা রমজানের কাজা রোজা হিসেবেই আদায় হবে।

(হিন্দিয়া : ১/১৯৭, ফাতাওয়ায়ে দারুল উলুম : ৬/৪৯৫, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৫/৪৭৬)

 

সুদের টাকা মসজিদে খরচ করা

প্রশ্ন : সুদের টাকা মসজিদে ব্যবহার করা বা অন্য খাতে খরচ করা যাবে কি?

রুবেল, পান্থপথ, ঢাকা

উত্তর : সুদের টাকা মসজিদের কোনো কাজে ব্যবহার করা বা অন্য যেকোনো খাতে ব্যবহার করা হারাম। (সুরা : আলে ইমরান, আয়াত : ১৩০, রদ্দুল মুহতার : ১/৬৫৮, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১৩/৩৭৬)

 

দোয়ায়ে কুনুত না পড়ে রুকুতে গিয়ে আবার দাঁড়ানো

প্রশ্ন : দোয়ায়ে কুনুত না পড়ে রুকুতে চলে গেলে পুনরায় দোয়ায়ে কুনুত পড়ার জন্য দাঁড়ানোর বিধান কী?

আবরার করিম, নতুনবাজার, ঢাকা

উত্তর : দোয়ায়ে কুনুত না পড়ে রুকুতে চলে গেলে পুনরায় দোয়ায়ে কুনুত পড়ার জন্য দাঁড়াবে না। যদি দাঁড়িয়ে যায় এবং কুনুত পড়ে, তাহলে দ্বিতীয়বার রুকু না করে সিজদায় চলে যাবে এবং শেষে সিজদায়ে সাহু করে নেবে।

(রদ্দুল মুহতার : ২/৮১, আহসানুল ফাতাওয়া : ৪/২৩, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৪/৪৬৬)

 

প্রকাশনা স্বত্বের ক্রয়-বিক্রয়

প্রশ্ন : আমাদের দেশে প্রকাশনা স্বত্বের বিক্রির দুটি পদ্ধতি রয়েছে।

১. লেখক তার লেখার সর্বস্বত্ব কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে দেয়। এই পদ্ধতিতে ওই ব্যক্তি বা প্রতিষ্ঠান ছাড়া অন্য কেউ, এমনকি লেখকেরও ছাপানোর অধিকার থাকবে না। লিখে দেওয়ার তারিখ থেকে সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত সরকারি আইনে তা কার্যকর থাকে।

২. লেখকের স্বীয় সর্বস্বত্ব বিক্রি করা হয় না, বরং প্রকাশনা স্বত্ব দেওয়া হয় এই শর্তে যে একটি নির্দিষ্ট মেয়াদ পর্যন্ত যা ছাপানো হবে, তা থেকে ৫ শতাংশ লাভ লেখক নেবে বা প্রতিটি বই থেকে লেখককে উদাহরণস্বরূপ এক টাকা করে লভ্যাংশ দেওয়া হবে। উল্লিখিত পদ্ধতিগুলোতে সর্বস্বত্ব বা প্রকাশনা স্বত্ব বিক্রির বিধান কী?

আরিফুর রহমান, বাংলাবাজার, ঢাকা

উত্তর : লেখকের সর্বস্বত্ব বা প্রকাশনা স্বত্ব প্রকৃতপক্ষে বিক্রয়যোগ্য পণ্য না হওয়ায় শরিয়তের আলোকে তার ক্রয়-বিক্রয় অবৈধ হওয়ারই কথা। কিন্তু যুগের চাহিদা ও সমাজের প্রচলন অনুযায়ী ইসলামী আইনবিদরা বিভিন্ন প্রকারের সর্বস্বত্বের বিনিময় গ্রহণ ও ক্রয়-বিক্রয়কে অনুমোদন করেছেন। অতএব প্রশ্নে উল্লিখিত উভয় পন্থায় লেখকের সর্বস্বত্ব বা প্রকাশনা স্বত্বের বিনিময় গ্রহণ বৈধ হবে।

(আদ্দুররুল মুখতার : ৪/৫১৮, বুহুস ফি কাদায়া ফিকহিয়্যাহ : ১/১২২, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৯/৫৪১)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা