kalerkantho

সোমবার । ৭ আষাঢ় ১৪২৮। ২১ জুন ২০২১। ৯ জিলকদ ১৪৪২

প্রশ্ন-উত্তর

১১ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ঈদের নামাজে মাসবুকের বিধান

প্রশ্ন : ঈদের নামাজে কেউ মাসবুক হলে তার বিধান কী?

শওকত ওসমান, লক্ষ্মীপুর

উত্তর : ঈদের নামাজে শরিক হওয়ার আগে যদি এক রাকাত চলে যায়, ইমামের সালামের পর দাঁড়াবে এবং সুরা-কিরাত শেষ করার পর অতিরিক্ত তাকবির দিয়ে রুকু-সিজদা করে নেবে। আর যদি প্রথম রাকাতে অতিরিক্ত তাকবিরগুলো শেষ হওয়ার পর নামাজে শরিক হয়, তাহলে তাকবিরে তাহরিমার পর অতিরিক্ত তাকবিরগুলো আদায় করে ইমামের সঙ্গে যোগ দেবে। (আদ্দুররুল মুখতার : ২/১৭৩, রদ্দুল মুহতার : ২/১৭৪, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৪/৪৩১)

 

অন্যের মিটার থেকে বিদ্যুৎ ব্যবহার

প্রশ্ন : অন্যের বিদ্যুতের মিটার থেকে তার টেনে বিদ্যুৎ ব্যবহার করা সরকারিভাবে অনুমোদিত নয়। তবে বিল মিটারে উঠে যায়। এভাবে অন্যের মিটার থেকে বিদ্যুৎ ব্যবহার করা জায়েজ হবে?

রোকন, দুবাই

উত্তর : সরকারি আইন অনুযায়ী অনুমতি না থাকায় প্রশ্নে উল্লেখিত পদ্ধতিতে বিদ্যুৎ ব্যবহার করা বৈধ হবে না। (আদ্দুররুল মুখতার : ৬/২০০, বুহুস ফি কদায়া ফিকহিয়্যাহ : ১/১৬৯, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১১/১৪০)

 

দুই বছরের জন্য ফলবাগান বিক্রি করা

প্রশ্ন : দু-তিন বছরের জন্য ফলের বাগান ক্রয়-বিক্রয় করা জায়েজ আছে কি না, যা আমাদের দেশে ব্যাপক প্রচলিত?

ইসহাক, রাজশাহী

উত্তর : না, এভাবে দু-তিন বছরের জন্য ফলের বাগান ক্রয়-বিক্রয় করা জায়েজ নেই। তবে মালিক ব্যবসায়ীর সঙ্গে সম্পূর্ণ বাগানে আনুপাতিক হারে বর্গা চুক্তিতে আবদ্ধ হতে পারে। সে ক্ষেত্রে ফলবাগানের সম্পূর্ণ দেখাশোনা ব্যবসায়ীর জিম্মায় থাকবে। আর ফল পাড়ার পর পূর্বনির্ধারিত চুক্তি অনুপাতে দুই পক্ষের মাঝে বণ্টন করা হবে। (বুখারি, হাদিস : ২/১৪২, আদ্দুররুল মুখতার : ৬/২৮৫, রদ্দুল মুহতার : ২৮৬, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৯/৪৬০)

 

কাতার সোজা করার বিধান

প্রশ্ন : জামাতে নামাজ পড়ার ক্ষেত্রে কাতার সোজা করা ইসলামের কোন বিধানের পর্যায়ে পড়ে? সুন্নত, নাকি ওয়াজিব?

আশরাফ, টেকনাফ

উত্তর : রাসুল (সা.) কাতার সোজা করার প্রতি অনেক গুরুত্বারোপ করেছেন এবং কাতার বাঁকা রাখার প্রতি ভীতি প্রদর্শন করেছেন। তাই জামাতের সময় নামাজের কাতার সোজা করা সুন্নতে মুআক্কাদার অন্তর্ভুক্ত। (বুখারি, হাদিস : ৭২৩, উমদাতুল কারি : ৫/২৫৪, আদ্দুররুল মুখতার : ১/৫৬৮)

 

সদস্য কার্ড নিয়ে পণ্যমূল্যে কমিশন গ্রহণ

প্রশ্ন : এক হাজার টাকা দ্বারা সদস্য হলে কম্পানি তাকে সদস্য বানিয়ে একটি কার্ড দেয়। ওই কার্ড থাকলে ওই কম্পানির পণ্য ৪০ শতাংশ কমিশনে পাওয়া যায় এবং পরিবহনেও ওই হারে কম নেয়। এটি জায়েজ আছে?

বাবুল, নারায়ণগঞ্জ

উত্তর : ইসলামের দৃষ্টিতে কম্পানি বা দোকানদারদের পক্ষ থেকে কোনো গ্রাহককে কমিশন দিয়ে পণ্য বিক্রয় করা জায়েজ আছে। এখন এই কমিশন দেওয়ার জন্য কম্পানি বা দোকানদার যদি গ্রাহক সদস্য হওয়ার শর্ত করে এবং সদস্য ফি, কার্ড ফি নেয়, তাহলে তা-ও জায়েজ হবে। (ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৯/৫০২)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা