kalerkantho

বৃহস্পতিবার । ১০ আষাঢ় ১৪২৮। ২৪ জুন ২০২১। ১২ জিলকদ ১৪৪২

প্রশ্ন-উত্তর

৬ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ব্যবসার পাওনা টাকার জাকাত দিতে হবে

প্রশ্ন : বিভিন্ন প্রতিষ্ঠান ও মানুষের কাছে ব্যবসার বিপরীতে যেসব টাকা পাওনা আছি, ওই টাকার জাকাত আসবে কি?

রানা, ধানমণ্ডি, ঢাকা

উত্তর : আপনি যদি নিসাবের মালিক হন তাহলে উল্লিখিত পাওনা টাকার ওপর জাকাত ওয়াজিব বটে, কিন্তু তা উসুল হওয়ার আগে তার জাকাত আদায় করা জরুরি নয়। তবে দিয়ে দিলে আদায় হয়ে যাবে। অন্যথায় টাকা উসুল হওয়ার পর অতীতের অনাদায়ি বছরগুলো হিসাব করে জাকাত দিতে হবে। (আল বাহরুর রায়েক : ২/২০৭, ফাতাওয়ায়ে দারুল উলুম : ৬/৬১, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৫/২৭৪)

 

একই গ্রামের সব মসজিদে ইতিকাফ করা

প্রশ্ন : একই মহল্লায় যদি একাধিক মসজিদ থাকে, তাহলে প্রতিটি মসজিদেই কি রমজানে ইতিকাফ  করতে হবে?

লুত্ফুর রহমান, যশোর

উত্তর : মহল্লার যেকোনো এক মসজিদে ইতিকাফ করার দ্বারা সবাই গুনাহ থেকে বেঁচে যাবে। তবে প্রতিটি মসজিদে ইতিকাফ করা উত্তম। (ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১৩/১৫৯, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৫/৪৮৭)

 

মুসাফাহা করে বুকে হাত রাখা

প্রশ্ন : কারো সঙ্গে মুসাফাহা করার পর বুকে হাত দেওয়া কি ইসলাম অনুমোদন করে?

কাউসার, ময়মনসিংহ

উত্তর : মুসাফাহার পর বুকে হাত দেওয়া শুধু প্রথা, যা ইসলামসম্মত নয়। সুতরাং তা থেকে বিরত থাকা উচিত। (রদ্দুল মুহতার : ৬/৩৮১, জামিউল ফাতাওয়া : ১/৫৪৪, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১২/১২০)

 

মসজিদের বাইরে গিয়ে ইতিকাফকারীর আজান দেওয়া

প্রশ্ন : রমজান মাসে ইতিকাফকারী আজান দিতে পারবে কি? যদি পারে তাহলে মসজিদের বাইরে দেবে, না ভেতরে? বিদ্যুৎ না থাকলেও কি ভেতরে আজান দিতে হবে?

মাহবুবুর রহমান, কুমিল্লা

উত্তর : রমজান মাসে ইতিকাফকারী মসজিদের মুয়াজ্জিন হোক বা না হোক, বিদ্যুৎ থাকুক বা না থাকুক, সর্বাবস্থায় মসজিদের বাইরে গিয়ে আজান দিতে পারবে। (রদ্দুল মুহতার : ২/৪৪৬, হিন্দিয়া : ১/২১২, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১৩/১৬১)

 

রাব্বি নাম রাখার বিধান

প্রশ্ন : আমার ছোট ভাইয়ের নাম ‘রাব্বি’। আমরা তাকে এ নামেই ডাকি। জানার বিষয় হলো, ইসলামের দৃষ্টিতে শুধু ‘রাব্বি’ নাম রাখার বিধান কী? বৈধ না হলে কেন?

বখতিয়ার, চট্টগ্রাম

উত্তর : ‘রব’ শব্দের অর্থ পালনকর্তা। সত্যিকার অর্থে পালনকর্তা শুধু আল্লাহ তাআলাই। মানুষের নাম ‘রাব্বি’ রাখার মধ্যে যেহেতু আকিদা বিনষ্টের আশঙ্কা আছে, তাই ‘রাব্বি’ নামসহ এ ধরনের নাম রাখা অবশ্যই বর্জনীয়। (মুসলিম, হাদিস : ২২৪৯, মিরকাতুল মাফাতিহ : ৮/৫২০, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১২/১৫৬)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা।



সাতদিনের সেরা