kalerkantho

সোমবার । ৩ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৭ মে ২০২১। ০৪ শাওয়াল ১৪৪

প্রশ্ন-উত্তর

৪ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



জাকাতের নিয়তে ঋণ মাফ করে দেওয়ার বিধান

প্রশ্ন : আমি একজনের কাছে কিছু টাকা পাওনা আছি, সে জাকাতের উপযুক্ত। আমি যদি জাকাতের নিয়তে পাওনা টাকা মাফ করে দিই, তাহলে কি জাকাত আদায় হবে?

আনোয়ার গাজী, খিলক্ষেত

উত্তর : জাকাত আদায়ের জন্য শর্ত হলো দরিদ্র ব্যক্তিকে দেওয়ার সময় অথবা জাকাতের টাকা আলাদা করার সময়ই জাকাতের নিয়ত করতে হবে। অন্য নিয়তে দেওয়ার পর জাকাতের নিয়ত করলে শুদ্ধ হয় না। তাই ঋণী ব্যক্তিকে জাকাত বাবদ আগের পাওনা ঋণ ক্ষমা করে দিলে জাকাত আদায় হবে না। তবে নিম্নোক্ত দুটি পন্থায় আদায় হতে পারে—১. জাকাতের টাকা দরিদ্র ঋণগ্রহীতাকে প্রদান করে মালিক বানানোর পর ওই টাকা স্বীয় ঋণ আদায়ার্থে নিয়ে নেওয়া। ২. ঋণগ্রহীতা তৃতীয় কারো থেকে ঋণ নিয়ে তার আগের ঋণ পরিশোধ করবে, অতঃপর জাকাতদাতা তাকে জাকাত দেবে। তারপর ওই টাকা দিয়ে ঋণগ্রহীতা ঋণ পরিশোধ করে দেবে। (রদ্দুল মুহতার: ২/২৭১, আল বাহরুর রায়েক : ২/২১১)

 

ইতিকাফ করার সঠিক পদ্ধতি

প্রশ্ন : রমজানের শেষ ১০ দিন ইতিকাফ করার সঠিক পদ্ধতি কী? মসজিদের কোথায় ইতিকাফে বসা উত্তম? জানালে উপকৃত হব।

 মো. জাহাঙ্গীর আলম, মিরপুর, ঢাকা

উত্তর : কেউ যদি রমজানের শেষ ১০ দিন ইতিকাফ করতে চায়, তাহলে সে ২০ রমজান সূর্যাস্তের আগেই ইতিকাফের নিয়তে মসজিদে প্রবেশ করবে এবং যথাসাধ্য তিলাওয়াত, জিকির, ইবাদতে লিপ্ত থাকবে; অনর্থক এবং ইতিকাফকারীর জন্য নিষিদ্ধ এমন কাজ থেকে বিরত থাকবে। ইতিকাফের জন্য মসজিদের কোনো স্থান নির্ধারিত নেই। (বুখারি, হাদিস : ২/৬৭, মিরকাতুল মাফাতিহ : ৪/৫৯৯, বাদায়েউস সানায়ে : ২/১০৮, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৫/৪৯১)

 

জাকাতের টাকায় রাস্তা করা যাবে?

প্রশ্ন : জনৈক ব্যক্তির ৫০ লাখ টাকা জাকাত আসে। তিনি ওই টাকায় এলাকায় রাস্তা করে দেবেন। জানার বিষয় হলো, জাকাতের টাকা দিয়ে এলাকার রাস্তা করে দিলে তাঁর জাকাত আদায় হবে কি না?

মাহফুজ, নাটোর।

উত্তর : জাকাতের টাকা খাওয়ার উপযুক্ত কোনো গরিবকে বিনা শর্ত ও স্বার্থে মালিক বানিয়ে দেওয়া জাকাত আদায়ের অন্যতম শর্ত। প্রশ্নে বর্ণিত পদ্ধতিতে এই শর্ত পাওয়া না যাওয়ায় জাকাত আদায় হবে না। (তাবয়িনুল হাকায়েক : ১/৩০০, আদ্দুররুল মুখতার : ২/৩৪৪, রদ্দুল মুহতার : ২/৩৪৪, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৫/৩৫০)

 

কয়েকজনে পালাক্রমে ইতিকাফ করা

প্রশ্ন : আমার গ্রামের বাড়িতে রমজানের শেষ ১০ দিন ইতিকাফ করার লোক খুঁজে পাওয়া যায় না। তাই সবাই মিলে এটা নির্ধারণ করে নেয় যে তিনজন লোক তিন দিন তিন দিন করে পালাক্রমে ইতিকাফ করবে। এভাবে ইতিকাফ করলে এলাকার মসজিদের সুন্নতে মুআক্কাদায়ে কিফায়া ইতিকাফ আদায় হবে?

জহিরুল ইসলাম, বারিধারা

উত্তর : ইতিকাফ মাসনুন আদায় হওয়ার জন্য একই ব্যক্তিকে পবিত্র রমজানের শেষ ১০ দিন ইতিকাফ করতে হয়। সুতরাং প্রশ্নে বর্ণিত পদ্ধতিতে ইতিকাফ আদায় হবে না, বরং সবার জিম্মায় সুন্নতে মুআক্কাদায়ে কিফায়া থেকে যাবে। (বুখারি, হাদিস : ২০২৭, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১৩/১৫২, ১৪৬, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৫/৪৮৪)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা