kalerkantho

সোমবার । ৩ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৭ মে ২০২১। ০৪ শাওয়াল ১৪৪

খেজুরের কথকতা

বেলায়েত হুসাইন   

৪ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



খেজুরের কথকতা

খেজুর অত্যন্ত সুস্বাদু ও পুষ্টিগুণে ভরপুর একটি ফল। আরবিতে একে বলে ‘তামার’। খেজুর উৎপাদনের দেশ হিসেবে সৌদি আরব বিশ্বব্যাপী সুপরিচিত এক নাম। বাণিজ্যিকভাবে রপ্তানির পাশাপাশি বিভিন্ন দেশে উপহার হিসেবেও খেজুর পাঠায় সৌদি আরব। মধ্যপ্রাচ্য ও পশ্চিম এশিয়ায় খেজুরের হাজার বছরের প্রাচীন ইতিহাস আছে।

খেজুর উৎপাদনে সৌদি আরব : পুষ্টিগুণ ও সুস্বাদে সৌদি আরবের খেজুর বিশ্বব্যাপী স্বতন্ত্র অবস্থান তৈরি করেছে। এখান থেকে সারা বিশ্বে খেজুর রপ্তানি হয়। মিসর ও পারস্য উপসাগরীয় কয়েকটি দেশ সৌদি থেকে সবচেয়ে বেশি খেজুর আমদানি করে। সৌদি আরবে প্রতিবছর নানা জাতের প্রায় ১১ লাখ টন খেজুর উৎপন্ন হয়। দেশটি বিশ্বের অন্তত ১৫ শতাংশ খেজুর উৎপাদন করে।

স্বাদে অনন্য আজওয়া : সৌদি আরবে উৎপাদিত খেজুরের মধ্যে ‘আজওয়া’ গুণে-মানে সেরা বলে মনে করা হয়। এই জাতের খেজুর প্রধানত মদিনা ও এর আশপাশে হয়। আজওয়ার পাশাপাশি আরো কয়েক প্রকার খেজুরেরও রয়েছে বিশেষ কদর। এর মধ্যে আনবারা, সাগি, সাফাওয়ি, মুসকানি, খালাস, ওয়াসালি, বেরহি, শালাবি, ডেইরি, মাবরুম, ওয়ান্নাহ, সেফরি, সুক্কারি, খুদরি উল্লেখযোগ্য।

২ হাজার জাতের খেজুর : কিং আবদুল আজিজ ইউনিভার্সিটির অধ্যাপক ড. আকরাম বালিলু একটি বিশেষ টিম নিয়ে মদিনার আজওয়া খেজুর নিয়ে গবেষণা করেছেন। তাঁর দাবি, বিশ্বব্যাপী অন্তত দুই হাজার জাতের খেজুর পাওয়া যায়। সৌদি আরবে ৪০০ জাতের খেজুর আছে।

যে খেজুরে কবিতা হয় : বাইরের পর্যটকরা সৌদির হালওয়াতুল জাওফ খেজুরটি বেশি পছন্দ করে। শত শত বছর ধরে এই জাতের খেজুর তাদের চোখে বিশেষ জায়গা করে নিয়েছে। হালওয়াতুল জাওফ নিয়ে স্থানীয় লোকজন বেশ গর্ব করে। আরব কবি-সাহিত্যিকরা এই খেজুর নিয়ে কবিতাও আবৃত্তি করেন। আল জাওফ অঞ্চলে প্রতিবছর প্রায় ১২ লাখ গাছ এই খেজুর উৎপাদন করে।

খেজুরের পুষ্টিগুণ : খেজুর একটি শক্তিবর্ধক খাবার। খেজুর আহারে প্রাণসঞ্চারিত হয়। ব্লাড প্রেসারের জন্য এটি খুবই উপকারী। এতে আছে প্রচুর ভিটামিন ‘বি’, যা ভিটামিন বিসিক্স মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে সহায়ক। খেজুরের পুষ্টি উপাদান সম্পর্কে বলা হয়, চারটি বা ৩০ গ্রাম পরিমাণ খেজুরে আছে ৯০ গ্রাম ক্যালরি, এক গ্রাম প্রোটিন, ১৩ মিলিগ্রাম ক্যালসিয়াম, ২.৮ গ্রাম ফাইবার। এ ছাড়া খেজুরের রয়েছে আরো বহু পুষ্টিগুণ।    সূত্র : উর্দু নিউজ