kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

গ্রন্থ পর্যালোচনা

নিত্যদিনের ধর্মীয় বিধি-বিধান নিয়ে ‘প্রতিদিনের জীবনে ইসলাম’

আহমাদ রাইদ   

২৩ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নিত্যদিনের ধর্মীয় বিধি-বিধান নিয়ে ‘প্রতিদিনের জীবনে ইসলাম’

‘প্রতিদিনের জীবনে ইসলাম’ একজন মুসলমানের দৈনন্দিন জীবন পরিচালনার গাইডলাইন। ঈমান, আকিদা, কুফর ও শিরক থেকে শুরু করে অজু, গোসল, তায়াম্মুমের খুঁটিনাটি বিষয় আনা হয়েছে। ফরজ, ওয়াজিব, সুন্নত ও মুস্তাহাব অনুসরণ করে যথাযথভাবে নামাজ আদায়ের খুঁটিনাটি বিষয় দলিল ও প্রমাণসহ উপস্থাপন করা হয়েছে।

ইসলামের বহু ইবাদত সামাজিকভাবে আদায় করতে হয়। অধিক জীবনঘনিষ্ঠ হওয়ায় অনেকে সেগুলোর শরয়ি বিধানের প্রতি ভ্রুক্ষেপ করে না। সেসব বিষয় খুবই সচেতনভাবে আনা হয়েছে। যেমন—বিয়েশাদি, ওয়ালিমা, দাম্পত্য জীবন সুখময় করার ফর্মুলা, পরিবারের ভরণ-পোষণ, শিশুপালন, উত্তরাধিকার আইন ইত্যাদি বিস্তারিতভাবে বর্ণনা করা হয়েছে। আত্মীয়-স্বজনের হক, প্রতিবেশীর অধিকার ও পথচারীর প্রতি করণীয় বর্ণনা করা হয়েছে। মানবিকতা, মেহমানদারি ও অসহায় মানুষের পাশে দাঁড়ানোর বিধি ও পদ্ধতি বর্ণনা করা হয়েছে। বন্ধু নির্বাচন ও ভ্রমণের মতো বিষয়েও সার্বিক নির্দেশনা আছে। তবে সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে আমলময় জীবন গড়ার প্রতি। ঘরবাড়িতে ঈমানদারের জীবনাচার, রাতযাপনের ইসলামী পদ্ধতি, প্রচলিত কুসংস্কার, যে আমলে জান্নাত মেলে, যেসব গুণে জীবন সুন্দর হয়—এমন বহু বিষয়ের অবতারণা করা হয়েছে।

সালাম, মোসাফাহা, মোআনাকা, দরুদ, তাওবা-ইস্তিগফারের পাশাপাশি কোরআন ও সুন্নাহর অথই সাগর থেকে প্রতিদিনের প্রয়োজনীয় বিশেষ জিকির ও অজিফা বর্ণনা করা হয়েছে। সর্বোপরি, জীবন থেকে মৃত্যু পর্যন্ত মুসলমানদের নিত্যদিনের জরুরি অসংখ্য বিষয় এক মলাটে আনার চেষ্টা করা হয়েছে। বইটি ‘জীবন থেকে জান্নাতের গাইডলাইন’ বলা যায়।

 



সাতদিনের সেরা