kalerkantho

বুধবার । ৫ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৯ মে ২০২১। ৬ শাওয়াল ১৪৪

প্রশ্ন-উত্তর

২১ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ব্যাবসায়িক পণ্যের জাকাত

প্রশ্ন : আমি একজন ব্যবসায়ী। আমার একটি ক্রোকারিজের দোকান আছে। আমার ব্যক্তিগত তেমন কোনো সম্পদ নেই, যার ওপর জাকাত আসে। তবে আমার দোকানে মালপত্র আছে। সেই মালপত্রের কি জাকাত দিতে হবে?

আনোয়ার হোসেন মানিক, মাইজদী, নোয়াখালী

উত্তর : দোকানের ব্যাবসায়িক পণ্যগুলো জাকাতের নিসাব সমপরিমাণ হলে জাকাত দিতে হবে। পণ্যগুলো একসঙ্গে বিক্রি করলে যে বাজারমূল্য পাওয়া যাবে তার ২.৫ শতাংশ জাকাত হিসেবে দিয়ে দেবেন। (রদ্দুল মুহতার : ২/২৮৬)

 

শেয়ারের জাকাত

প্রশ্ন : আমার শেয়ারবাজারে কিছু টাকা আছে। আমার ওপর কি সেই টাকার জাকাত ওয়াজিব? সেই টাকা আদায় করার পদ্ধতি কী হবে?

মনজুর, মাদারীপুর

উত্তর : যদি আপনি শেয়ার এই উদ্দেশ্যে ক্রয় করেন যে কম্পানির অংশীদার হবেন এবং বার্ষিক মুনাফা লাভ করবেন তাহলে এ ক্ষেত্রে শেয়ারের বাজারমূল্যের ওই অংশের ওপর জাকাত আসবে। উদাহরণস্বরূপ, শেয়ারের বাজারমূল্য ১০০ টাকা, এর মধ্যে ৬০ টাকা বিল্ডিং, মেশিনারি ইত্যাদির পরিবর্তে আর ৪০ টাকা ব্যবসার পণ্যের এবং নগদ অর্থ। এই ৪০ টাকা জাকাতযোগ্য। অতএব জাকাতযোগ্য অংশের প্রতি ৪০ টাকায় এক টাকা হারে ১০০ টাকায় ২.৫ টাকা হিসাবে জাকাত দিতে হবে। বাকি ৬০ টাকার ওপর জাকাত আসবে না। আর যদি আপনি কম্পানির অংশীদার হয়ে শেয়ার নিজে রেখে বার্ষিক মুনাফা লাভের উদ্দেশ্যে ক্রয় না করেন, বরং শেয়ার অন্যের কাছে বিক্রি করে মুনাফা অর্জন করবেন, তাহলে বাজারমূল্য হিসাবে শেয়ারের যে দাম হবে তার ওপর ২.৫ শতাংশ করে জাকাত প্রদান করতে হবে। (জাদিদ ফিকহি মাকালাত : ১/১৫৫, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৫/২৫৪)

 

রান্নার ধোঁয়া নাকে প্রবেশ করলে রোজার বিধান

প্রশ্ন: রোজা রেখেই নারীদের রান্না করতে হয়। স্বাভাবিকভাবেই রান্নার ধোঁয়া তাদের নাকে ও গলায় চলে যায়। এতে কি তাদের রোজা ক্ষতিগ্রস্ত হবে?

খন্দকার ফাতেমা, ঢাকা

উত্তর : রান্না করার সময় নাক-মুখ দিয়ে অনিচ্ছাকৃতভাবে ধোঁয়া প্রবেশ করলে রোজা ভঙ্গ হয় না, ইচ্ছাকৃত নাক-মুখ দিয়ে প্রবেশ করালে রোজা ভেঙে যাবে। (হেদায়া : ১/১০৮, বাদায়েউস সানায়ে : ২/৯০, মুলতাকাল আবহুর : ১/৩৬১, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৫/৪৫১)

 

নাবালক সন্তানের সম্পদ কাউকে দেওয়া

প্রশ্ন : রমজান উপলক্ষে যদি কেউ তার সন্তানের সম্পদ কাউকে দিতে চায়, তার সুযোগ আছে?

মশিউর রহমান, চকবাজার

উত্তর : মা-বাবা সন্তানের সম্পদ কাউকে দিতে পারবেন না। (বাদায়েউস সানায়ে : ৮/৯৪, ফাতাওয়ায়ে কাজি খান : ৩/২৮০, আদ্দুররুল মুখতার : ৫/৬৯৬)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

 



সাতদিনের সেরা