kalerkantho

শনিবার । ২৫ বৈশাখ ১৪২৮। ৮ মে ২০২১। ২৫ রমজান ১৪৪২

প্রশ্ন-উত্তর

১৬ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মিরাসি বণ্টননীতি না মেনে সম্পত্তি ভাগ করা

প্রশ্ন : বালেগ ওয়ারিশরা মিরাসের সম্পত্তি ইসলামী বণ্টননামা হিসেবে বণ্টন না করে পরস্পরে আপসের মাধ্যমে বণ্টন করে নিলে তা বৈধ হবে কি?

আশরাফুল, হবিগঞ্জ

উত্তর : বালেগ ওয়ারিশরা মিরাসের সম্পত্তি ইসলামী বণ্টননামা হিসেবে বণ্টন না করে পরস্পর আপসের মাধ্যমে বণ্টন করতে পারবে। (আস-সুনানুল কুবরা : ৬/৬৫, আল- আস্ল : ১১/১৮,আল-ইনাইয়া : ৭/৪০৯)

 

ব্যাংক অ্যাকাউন্ট ওয়াকফ করা

প্রশ্ন : আমার ইসলামী পদ্ধতিতে পরিচালিত একটি ব্যাংকে অ্যাকাউন্ট আছে। আমি জানতে চাই, নিজ ব্যাংক অ্যাকাউন্ট কোনো ধর্মীয় প্রতিষ্ঠানের জন্য ওয়াকফ করার সুযোগ আছে? যেমন—মাদরাসার জন্য ব্যাংক অ্যাকাউন্ট ওয়াকফ করা শুদ্ধ হবে কি?

সাদ্দাম হোসেন, কুমিল্লা

উত্তর : মাদরাসার জন্য ব্যাংক অ্যাকাউন্ট ওয়াকফ করা শুদ্ধ হবে। এ ক্ষেত্রে মূল টাকা বাকি রেখে তা থেকে ইসলামী পদ্ধতিতে উপকৃত হতে হবে। (তাবয়িনুল হাকায়েক : ৪/২৬৫, আল-বাহরুর রায়েক : ৫/৩৩৮-৩৩৯, রদ্দুল মুহতার : ৪/৩৬৩,আহসানুল ফাতাওয়া : ৬/৪১৬)

 

নাবালকের পক্ষ থেকে সদকাতুল ফিতর

প্রশ্ন : নাবালক সন্তানের পক্ষ থেকে সদকাতুল ফিতর আদায় করা কি পিতার ওপর জরুরি?

আনোয়ার জাহান, বসুরহাট

উত্তর : গররিব নাবালক সন্তানের পক্ষ থেকে সদকাতুল ফিতর আদায় করা পিতার ওপর জরুরি। আর যদি সন্তান ধনী হয় তাহলে পিতা তাদের সম্পদ থেকে আদায় করবে। (বুখারি, হাদিস : ১৫০৩, উমদাতুল কারি : ৯/১০৯-১১০)

 

সের ও কেজির হিসাবে সদকাতুল ফিতর

প্রশ্ন : আমাদের অনেকের সদকায়ে ফিতর আদায় করতে হবে। তাই সদকায়ে ফিতরের পরিমাণ জেনে নেওয়া খুবই জরুরি। আমি জানতে চাই সের ও কেজির হিসাবে সদকায়ে ফিতরের পরিমাণ কত?

লোকমান, চকরিয়া

উত্তর : ফিতরা গম বা গমের আটা দিয়ে আদায় করলে পৌনে দুই সের বা এক কেজি ৫৭৫ গ্রাম দিতে হবে। আর খেজুর, কিশমিশ, যব দ্বারা আদায় করলে সাড়ে তিন সের বা তিন কেজি ১৫০ গ্রাম দিতে হবে। (আবু দাউদ, হাদিস: ১৬১৯, তুহফাতুল ফুক্বাহা : ১/৩৩৮, ফতোওয়ায়ে রহিমিয়া : ৫/১৭৩, কিতাবুন নাওয়াজিল : ৭/২৪৪)

 

চাল দিয়ে সদকায়ে ফিতর দেওয়া

প্রশ্ন : নগদ টাকায় সদকায়ে ফিতর আদায় না করে চাল দিয়ে সদকায়ে ফিতর আদায় করা যাবে কি?

লোকমান, চকরিয়া

উত্তর : হাদিসে উল্লিখিত দ্রব্যসমূহের নিসাবের কোনো একটির মূল্য পরিমাণ যেকোনো জিনিস দ্বারা আদায় করলেই আদায় হয়ে যাবে। (তুহফাতুল ফুক্বাহা : ১/৩৩৮, বাদায়ে’ সানায়ে’ : ২/৫৪১, ইমদাদুল আহকাম : ২/৪০)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা।



সাতদিনের সেরা