kalerkantho

রবিবার । ২৬ বৈশাখ ১৪২৮। ৯ মে ২০২১। ২৬ রমজান ১৪৪২

প্রশ্ন-উত্তর

১৪ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ভাড়াদাতা বা গ্রহীতা মারা গেলে চুক্তি বলবৎ থাকে?

প্রশ্ন : ভাড়াদাতা বা গ্রহীতার যে কারো মৃত্যুর পর ভাড়াচুক্তি বাতিল হয়ে যাবে, নাকি ওয়ারিশরা তাদের স্থালাভিষিক্ত হবে?

দেলোয়ার হোসেন রিপন, কক্সবাজার

উত্তর : ভাড়াদাতা বা গ্রহীতার যে কারো মৃত্যুর পর ভাড়াচুক্তি বাতিল হয়ে যাবে। ওয়ারিশরা স্বয়ংক্রিয়ভাবে স্থালাভিষিক্ত হবে না। তবে যদি তারা আগের চুক্তি বহাল রাখতে চায় তাহলে তা পারবে। (শরহে মুখতাসারুত ত্বাহাবি : ৩/৩৯২, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ৪/২৬৮)

 

বন্ধকি সম্পত্তি হস্তগত হওয়ার আগে চুক্তিকারী মারা গেলে

প্রশ্ন : বন্ধকের চুক্তির পর বন্ধকি বস্তু হস্তগত হওয়ার আগে কোনো এক পক্ষ ইন্তেকাল করলে বন্ধকের চুক্তি বহাল থাকবে, নাকি বাতিল হয়ে যাবে?

দেলোয়ার হোসেন রিপন, কক্সবাজার

উত্তর : বন্ধকের চুক্তির পর বন্ধকি বস্তু হস্তগত হওয়ার আগে কোনো এক পক্ষ ইন্তেকাল করলে বন্ধকি চুক্তি বাতিল হয়ে যাবে। (সুরা বাকারা : ২৮৩, আহকামুল কোরআন : ১/৭১৪, আল-ফিকহুল ইসলামী ওয়া আদিল্লাতুহু : ৫/২৮৯)

 

অফিস খরচ মুদারাবার টাকা থেকে কর্তন করা

প্রশ্ন : ব্যবসার শো-রুমের ভাড়া, বিদ্যুৎ বিল, পানির বিলসহ অন্য অফিস খরচ মুদারাবার টাকা থেকে কর্তন করা যাবে কি?

ইউসুফ মোল্লা, ইসলামবাগ

উত্তর : ব্যবসার শো-রুমের ভাড়া, বিদ্যুৎ বিল ও ব্যবসার সঙ্গে সরাসরি সম্পৃক্ত  অন্য অফিস খরচ মুদারাবার টাকা থেকে কর্তন করা যাবে। তবে খাওয়ার পানি ও খোরাকি বাবদ খরচ মুদারিব নিজে বহন করবে। (বাদায়েউস সানায়ে : ৮/৩০, রদ্দুল মুহতার : ৫/৬৪৯, ফাতাওয়ায়ে দারুল উলুম জাকারিয়া : ৫/৭৪৫)

 

নারীরা যেকোনো ধাতু ব্যবহার করতে পারবে?

প্রশ্ন : নারীরা সোনা-রুপা ছাড়া অন্য কোনো ধাতুর অলংকার ব্যবহার করতে পারবে কি?

ফাহমিদা আহমেদ, সিলেট

উত্তর : নারীরা সোনা-রুপাসহ যেকোনো ধাতুর অলংকার ব্যবহার করতে পারবে। তবে আংটি সোনা-রুপা ছাড়া অন্য ধাতু দ্বারা অলংকার ব্যবহার করা মাকরুহে তাহরিমি। হ্যাঁ, যদি সোনা-রুপার প্রলেপ বা মিশ্রণ থাকে তাহলে সেগুলোও বৈধ। (আবু দাউদ, হাদিস: ৪২২৩ ও ৪২২৪, আল-ফাতাওয়াল হিন্দিয়া : ৫/৩৫৯, তালিফাতে রশিদিয়া : ৪৮৭, ফাতাওয়ায়ে দারুল উলুম দেওবন্দ : ১৬/১৭৬)

 

কেউ ধার চাইলে ফিরিয়ে দেওয়া যায়?

প্রশ্ন : কারো কাছে কোনো কিছু ধার চাওয়া হলে তা দেওয়া তার ওপর কি আবশ্যক হয়ে যায়? সে কি সামর্থ্য থাকা সত্ত্বেও নিষেধ করার সুযোগ আছে?

গোলাম সারোয়ার, ফটিকছড়ি

উত্তর : কারো কাছে কোনো কিছু ধার চাওয়া হলে তা দেওয়া তার ওপর আবশ্যক নয়, তবে সামর্থ্য থাকা সত্ত্বেও নিষেধ করা অনুচিত। (সুরা মাউন : ৭, আহকামুল কুরআন : ৩/৭১৮,আল-লুবাব ফি শরহিল কিতাব : ৩৭৯)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা।



সাতদিনের সেরা