kalerkantho

মঙ্গলবার । ৪ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৮ মে ২০২১। ৫ শাওয়াল ১৪৪

প্রশ্ন-উত্তর

১৩ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ছবিতে শুধু চোখ আঁকলে গুনাহ হবে?

প্রশ্ন : আমরা জানি যে কোনো প্রাণীর ছবি আঁকা নিষিদ্ধ। কিন্তু কেউ যদি পুরো চেহারা না এঁকে শুধু চোখ আঁকে তাহলে কি বৈধ হবে? তা নিষিদ্ধ ছবির অন্তর্ভুক্ত হবে কি?

ফারহানাতুজ জোহরা, মাণ্ডা, ঢাকা

উত্তর : শুধু চোখ আঁকা বৈধ। তা নিষিদ্ধ ছবির অন্তর্ভুক্ত নয়। (শরহু মাআনিয়িল আছার : ২/৩৩৯, বাদায়েউ সানায়ে : ১/৫৪১, ফতোওয়ায়ে মাহমুদিয়া : ১৪/৩৯৩)

 

জীবিত ব্যক্তির ঈসালে সওয়াবের নিয়তে ওমরাহ

প্রশ্ন : আমার এক বন্ধু সৌদি আরব থাকে। আমি তাকে বলেছি আমার জীবিত বাবার ঈসালে সওয়াবের নিয়তে ওমরাহ করতে। সে বলল, জীবিত ব্যক্তির জন্য ঈসালে সওয়াবের উদ্দেশ্যে তাঁর পক্ষ থেকে বদলি ওমরাহ করা শুদ্ধ হবে কি? এটা শুনে আমারও মনে প্রশ্ন জাগল, জীবিত ব্যক্তির জন্য ঈসালে সওয়াবের নিয়তে ওমরাহ করা কি শুদ্ধ হবে?

শোয়েব মজুমদার, চাঁদপুর

উত্তর : জীবিত ব্যক্তির জন্য ঈসালে সওয়াবের উদ্দেশ্যে বদলি ওমরাহ করা যায়। ( সুরা মুমিন : ৯, রদ্দুল মুহতার : ২/৫৯৫, আপকে মাসায়েল আওর উনকা হল : ৫/২৬৪)

 

কিছু টাকা সদকার মানত করলে কত টাকা দিতে হবে?

প্রশ্ন : আমার এক বন্ধু বিপদে পড়লে মানত করেছিল যে বিপদ থেকে উদ্ধার হলে কিছু টাকা সদকা করবে। পরর্বী সময়ে আল্লাহর রহমতে সে ওই বিপদ থেকে রক্ষা পেয়েছে। জানার বিষয় হলো, কিছু টাকা সদকা করার মানত করলে কত টাকা সদকা করা আবশ্যক হবে?

মাঈন উদ্দিন, একলাসপুর, নোয়াখালী

উত্তর : কিছু টাকা সদকা করার মানত করলে কোনো গরিবকে এক সদকায়ে ফিতিরের পরিমাণ টাকা সদকা করা ওয়াজিব হবে। (সুরা হজ : ২৯, বাদায়েউ সানায়ে: ৬/৩৫৭, ফাতাওয়া কাসেমিয়া : ১৭/৮৫)

 

নিজ সন্তানের জন্য কিছু ওয়াকফ করা যায়?

প্রশ্ন : নিজের সন্তানদের জন্য কোনো জিনিস ওয়াকফ করলে তা শুদ্ধ হবে কি না? এ ক্ষেত্রে ছেলে-মেয়ের ঘরের নাতি-নাতনিরা ওই ওয়াকফের আওতাভুক্ত হবে কি না?

আব্দুর রহমান, নরসিংদী

উত্তর : নিজের সন্তানদের জন্য কোনো জিনিস ওয়াকফ করা বৈধ। এ ক্ষেত্রে ছেলে-মেয়ের ঘরের নাতি-নাতনি উক্ত ওয়াকফের আওতাভুক্ত হবে। ( আস-সুনানুল কুবরা : ৬/১৬১, আল-ফাতাওয়াল হিন্দিয়া : ২/৩৭৫)

 

মদের বোতল তৈরির কারখানায় চাকরির বিধান

প্রশ্ন : মদের বোতল বানানোর কারখানায় চাকরি করা ও তার বেতন গ্রহণ করা হালাল হবে কি?

শাহ জাহান, পিরোজপুর

উত্তর : যদি প্রশ্নোক্ত বোতলগুলো শুধু মদের জন্যই ব্যবহৃত হয়ে থাকে তাহলে এগুলোর কারখানায় চাকরি করা ও বেতন গ্রহণ নাজায়েজ। আর যদি অন্য ক্ষেত্রেও ব্যবহৃত হয়, তাহলে নাজায়েজ হবে না। (সুরা মায়েদা : ২, আবু দাউদ, হাদিস: ৩৬৭৪, বাদায়েউস সানায়ে : ৬/৩, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১৬/১৩১, ও ১৬/১৩৩)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা।