kalerkantho

শুক্রবার। ৩১ বৈশাখ ১৪২৮। ১৪ মে ২০২১। ০২ শাওয়াল ১৪৪২

প্রশ্ন-উত্তর

১১ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কোরআন খতমের পর মোনাজাত

প্রশ্ন : অনেকে পবিত্র কোরআন খতম করে সম্মিলিত দোয়া-মোনাজাতের ব্যবস্থা করে। প্রশ্ন হলো, পবিত্র কোরআন খতমের পর সম্মিলিত দোয়া-মোনাজাতের বিধান কী?

রবিউল ইসলাম, ফরিদপুর

উত্তর : আবশ্যক মনে না করে পবিত্র কোরআন খতমের পর স্বাভাবিক সম্মিলিত দোয়া-মোনাজাত মুস্তাহাব। (আল-মুজামুল কাবির : ১/১৮৬, আল-ফাতাওয়াস সিরাজিয়্যা : ৩১৭, ফাতাওয়াল হিন্দিয়া : ৫/৩৯২)

 

মহামারির ভয়ে ভাড়াটিয়াকে বের করে দেওয়া

প্রশ্ন : মহামারির ভয়ে অনেকেই তাদের বাসায় বহিরাগতদের প্রবেশ করতে দেন না। কিন্তু কিছু বাড়িওয়ালা এমন আছেন যে সংক্রমণের ভয়ে ভাড়াটিয়াকেও জোরপূর্বক ফ্ল্যাট থেকে বেরিয়ে যেতে বলেন। মহামারি সংক্রমণের ভয়ে ভাড়াটিয়াকে ফ্ল্যাট থেকে বের করে দিতে পারবে কি?

মামুন, কুড়িগ্রাম

উত্তর : মহামারি সংক্রমণের ভয়ে ভাড়াটিয়াকে মেয়াদ শেষ হওয়ার আগে জোরপূর্বক ফ্ল্যাট থেকে বের করে দিতে পারবে না। (বুখারি, হাদিস : ৫৭৭২, হিদায়া : ৩/৩০২, আল-বিনাইয়া : ১০/২৭২)

 

সমান হারে বীজ সরবরাহের শর্তে বর্গা চাষ

প্রশ্ন : বর্গাচাষের চুক্তিতে উভয় পক্ষ সমান হারে বীজ দেওয়ার শর্ত স্থির করলে তা বৈধ হবে কি?

আব্দুল ওয়াহাব, কুমিল্লা

উত্তর : বর্গা চাষের চুক্তিতে উভয় পক্ষ থেকেই বীজ দেওয়ার শর্ত করা হলে তা বৈধ হবে না। (বাদায়েউস সানায়ে : ৮/২৭২, ইমদাদুল ফাতাওয়া : ৩/৫২১)

 

হাস-মুরগি জবাই করার সময় মাথা আলাদা করে ফেলা

প্রশ্ন : অনেকে হাস-মুরগি ইত্যাদি জবাই করার সময় মাঝে মাঝে তার মাথা শরীর থেকে পরিপূর্ণ আলাদা করে ফেলে। আমার জানার বিষয় হলো, জবাই করার সময় প্রাণীর মাথা পরিপূর্ণভাবে আলাদা করা যাবে কি?

গোলাম জিলানী, সৈয়দপুর

উত্তর : জবাই করার সময় প্রাণীর মাথা ইচ্ছাকৃত আলাদা করে ফেলা মাকরুহে তাহরিমি। (কানজুদ দাকায়েক : ৪১৮, আহসানুল ফাতাওয়া : ৭/৪০৭)

 

কেঁচো দিয়ে মাছ শিকার

প্রশ্ন : গ্রামে-গঞ্জে দেখা যায়, অনেকে জীবিত কেঁচো বড়শিতে লাগিয়ে মাছ শিকার করে। ইসলামের দৃষ্টিতে এর বিধান কী?

আশরাফুল আলম হানিফ, নেত্রকোনা

উত্তর : জীবিত কেঁচো বড়শিতে লাগিয়ে মাছ শিকার করা নাজায়েজ। তা মেরে বড়শিতে লাগানো যাবে। (বুখারি, হাদিস : ৫৫১৩, ফাতাওয়াল হিন্দিয়া : ৫/৩৬২, ফাতাওয়ায়ে রশিদিয়া : ৫৯৫)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা।