kalerkantho

মঙ্গলবার । ৪ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৮ মে ২০২১। ৫ শাওয়াল ১৪৪

প্রশ্ন-উত্তর

১০ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



নামাজ ছেড়ে মাইক ঠিক করার বিধান

প্রশ্ন : মসজিদে মানুষ ভর্তি অবস্থায় নামাজ চলাকালীন লাউড স্পিকারের কোনো সমস্যার কারণে নামাজ ছেড়ে দিয়ে আওয়াজ কমানো-বাড়ানো বা বন্ধ করা যাবে কি?

—জাফর, নীলক্ষেত, ঢাকা

উত্তর : নামাজে লাউড স্পিকার ব্যবহার করা বৈধ হলেও যান্ত্রিক ত্রুটি বা বৈদ্যুতিক গোলযোগের কারণে এতে নামাজে অনেক অসুবিধা দেখা দেয়। তাই জামাত বড় হওয়ার ক্ষেত্রে মুসল্লিদের কাছে ইমামের তাকবির পৌঁছানোর জন্য মুকাব্বিরের ব্যবস্থা রাখা খুবই জরুরি। তা সত্ত্বেও যদি কখনো নামাজ চলাকালীন অবস্থায় লাউড স্পিকারে যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ার কারণে পরিস্থিতি অস্বাভাবিক রূপ ধারণ করায় মুসল্লিদের নামাজে ব্যাঘাত ঘটে, তাহলে মাইকম্যানের জন্য নামাজ ছেড়ে দিয়ে হলেও লাউড স্পিকার ঠিক করার অবকাশ আছে। (রদ্দুল মুহতার : ২/৫২, আল বাহরুর রায়েক : ১/৫৮, আপকে মাসায়েল আউর উনকা হল : ৩/৩৯৮)

 

স্ত্রীর আগের ঘরের মেয়ের সঙ্গে স্বামীর ছেলের বিয়ে দেওয়া

প্রশ্ন : স্ত্রীর আগের ঘরের মেয়ের সঙ্গে স্বামীর আগের ঘরের ছেলের বিবাহ শুদ্ধ হবে কি?

—মামুন, বাসাবো, ঢাকা

উত্তর : স্ত্রীর আগের ঘরের মেয়ের সঙ্গে স্বামীর আগের ঘরের ছেলের বিয়ে শুদ্ধ হবে। (সুরা নিসা : ২৪, আহকামুল কোরআন : ২/১৯৯, রদ্দুল মুহতার : ৩/৩১, ফাতহুল কাদির : ৩/১২০, কেফায়াতুল মুফতি : ৬/৫৫২-৫৫৩, ফতোওয়ায়ে দারুল উলুম দেওবন্দ : ৭/১৭৯)

 

মুসাফির জুমা পড়তে না পারলে জোহর কত রাকাত পড়বে?

প্রশ্ন : মুসাফির ব্যক্তি যদি কোনো কারণে জুমার নামাজে শরিক হতে না পারে, তাহলে সে জোহরের নামাজ কত রাকাত পড়বে? দুই রাকাত নাকি চার রাকাত?

—আকরাম, নেত্রকোনা

উত্তর : মুসাফির ব্যক্তি যদি কোনো কারণে জুমার নামাজে শরিক হতে না পারে, তাহলে সে জোহরের দুই রাকাত পড়বে। (ফাতাওয়ায়ে তাতারখানিয়া : ২/৫৯০, হেদায়া : ১/৩৬১)

 

চোরাই পথে আমদানীকৃত  পণ্য কেনার বিধান

প্রশ্ন : বিদেশ থেকে অনুমতিবিহীন চোরাই পথে আমদানীকৃত জিনিস ক্রয় করা কি বৈধ?

আব্দুর রহিম, টেকনাফ

উত্তর : বিদেশ থেকে চোরাই পথে আমদানীকৃত জিনিস ক্রয় করার মধ্যে যদি প্রতারণা, মিথ্যার আশ্রয় বা অন্য কোনো গর্হিত কাজে লিপ্ত হওয়ার আশঙ্কা না থাকে তাহলে তা ক্রয় করা বৈধ। এ ধরনের পণ্য হালাল হলে তা ক্রয় করা বৈধ হবে। তবে কোনো প্রকার আইনি জটিলতায় পড়ার আশঙ্কা থাকলে ক্রয় না করাই নিরাপদ। (আহকামুল কোরআন : ২/২৯২, মাজাল্লাতুল আহকাম, মূলনীতি নং : ৩০, রদ্দুল মুহতার : ৫/৪৪৮, বুহুস ফি কাজায়া ফিতহিয়া মুআসারা : ১/১৬৬-১৬৭,  ফতোওয়ায়ে মাহমুদিয়া : ১২/৩৫৩, ফতোওয়ায়ে উসমানী : ৩/৮৮)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা।