kalerkantho

সোমবার । ৬ বৈশাখ ১৪২৮। ১৯ এপ্রিল ২০২১। ৬ রমজান ১৪৪২

প্রশ্ন-উত্তর

৮ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ফতোয়া কী

প্রশ্ন : বিভিন্ন বই-পুস্তক ও পত্রপত্রিকায় ইসলামী একটি পরিভাষা দেখি, যাকে ‘ফতোয়া’ বলা হয়। আমার জানার বিষয়, ফতোয়া কী? ইসলামে এর গুরুত্ব কতটুকু?

ইয়াকুব, রংপুর।

উত্তর : ‘ফতোয়া’ শব্দের অর্থ কোনো প্রশ্নের জবাব দেওয়া। পরিভাষায় ফতোয়া বলা হয় যেকোনো দ্বিনি প্রশ্নের জবাব দেওয়াকে। ইসলামে ফতোয়ার গুরুত্ব অপরিসীম। স্বয়ং রাসুলুল্লাহ (সা.) থেকে নিয়ে উম্মতের বিজ্ঞ আলেমরা এই মহৎ কাজে আনজাম দিয়ে আসছেন। তাই আমাদের পূর্বসূরি আলেমরা এই কাজকে খুবই গুরুত্ব দিতেন। (সুরা : নিসা, আয়াত : ১৭৬, লিসানুল আরব : ১০/১৮৩, কুররাতু উ’য়্যুনিল আখইয়ার তাকমিলাতু রদ্দিল মুহতার : ১১/৭৪, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ৪/২৮০, আহসানুল ফাতাওয়া : ৭/৩৩৯)

 

পুরনো মসজিদকে মাদরাসা হিসেবে ব্যবহার করা

প্রশ্ন : পুরনো মসজিদকে মাদরাসা হিসেবে ব্যবহার করার বিধান কী? উল্লেখ্য, পুরনো মসজিদটি মাদরাসার জায়গায় অজান্তে নির্মাণ করা হয়েছিল।

দেলোয়ার হোসেন, সিলেট।

উত্তর : যেহেতু পুরনো মসজিদটি মূলত মাদরাসার জায়গায় অজান্তে নির্মাণ করা হয়েছে, যা মসজিদের জন্য ওয়াকফ না হওয়ার কারণে শরয়ি মসজিদ হয়নি, বিধায় ওই মসজিদকে মাদরাসা হিসেবে ব্যবহার করতে পারবে। তবে ভবনের মূল্য মসজিদকে পরিশোধ করতে হবে। (হেদায়া : ২/৬৪৪, তাবয়িনুল হাকায়েক : ৪/২৬০, আহসানুল ফাতাওয়া : ৭/৩৫০)

 

মুসাফির অবস্থায় সুন্নত পড়া

প্রশ্ন : মুসাফির অবস্থায় কসর নামাজ পড়লে সুন্নত নামাজ পড়তে হবে কি?

আবরারুল হক, চন্দ্রগঞ্জ, লক্ষ্মীপুর।

উত্তর : মুসাফির নিরাপদে অবস্থান করলে এবং কোনো ধরনের তাড়াহুড়া না থাকলে সুন্নাতে মুয়াক্কাদা আদায় করবে। অন্যথায় আদায় না করলেও সমস্যা নেই। (আদ্দুররুল মুখতার : ১/১০৮, আল-বাহরুর রায়েক : ২/২২৯, ফাতাওয়ায়ে রহিমিয়া : ৫/৪)

 

কখন ওমরাহ করা উত্তম

প্রশ্ন : আমার অনেক দিনের ইচ্ছা ওমরাহ করার। এর জন্য সবচেয়ে উত্তম সময় কোনটি?

ইউসুফ, নোয়াখালী।

উত্তর : রমজান মাসে ওমরাহ করা উত্তম। (সহিহ মুসলিম, হাদিস : ৩০৩৮, সুরা : বাকারা, আয়াত : ১৯৬, উমদাতুল ক্বারি : ১০/১১৭, লুবাবুল মানাসেক, রদ্দুল মুহতার : ২/৪৭২, যুবদাতুল মানাসেক : ২৭৩, মুআল্লিমুল হুজ্জাজ : ২২১)

 

ব্যবসার সম্পত্তির জাকাতের হিসাব

প্রশ্ন : ব্যাবসায়িক সম্পত্তির জাকাতের হিসাবের ক্ষেত্রে পাইকারি মূল্য হিসাব করা হবে, নাকি খুচরা মূল্য?

আনোয়ার মানিক, সিলেট।

উত্তর : ব্যাবসায়িক সম্পত্তির জাকাতের হিসাবের ক্ষেত্রে পাইকারি বিক্রয়মূল্য হিসাব করা হবে। (সুরা : বাকারা, আয়াত : ২৬৭, আবু দাউদ, হাদিস : ১৫৬২, ফাতাওয়াল হিন্দিয়া : ১/১৯৭, আল-ফিকহুল ইসলামি ওয়া আদিল্লাতুহু : ২/৭৯২, ফিকহি মাকালাত : ৩/১৫০)

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা।

 

মন্তব্য



সাতদিনের সেরা