kalerkantho

শনিবার । ২৭ চৈত্র ১৪২৭। ১০ এপ্রিল ২০২১। ২৬ শাবান ১৪৪২

প্রশ্ন-উত্তর

৯ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মাগরিব-এশা একাকী পড়ার সময় কিরাত

প্রশ্ন : আমি যদি মাগরিব বা এশার নামাজের সময় মসজিদে গিয়ে দেখি যে নামাজ শেষ হয়ে গেছে, তাহলে কি নামাজের কিরাত জোরে পড়ব, নাকি আস্তে পড়ব।

উল্লেখ্য, আমি যখন বাসায় একাকী এসব নামাজ পড়ি, কিরাত জোরে পড়ি, যা অন্য রুম থেকে শোনা যায়। এভাবে নামাজ পড়লে শুদ্ধ হবে?

—সাখাওয়াত হোসেন, শেরপুর।

উত্তর : জামাতে নামাজ পড়ার ক্ষেত্রে যেসব নামাজে কেরাত জোরে পড়া হয়, সেই নামাজগুলো একাকী পড়ার সময় কিরাত আস্তে ও জোরে, উভয় পদ্ধতিতেই পড়া যায়। তবে অধিক জোরে না পড়ে স্বাভাবিক আওয়াজে পড়বে। আর ওই নামাজ ওয়াক্তের পরে কাজা করার সময় কিরাত আস্তে পড়া আবশ্যক। (আদ্দুররুল মুখতার : ১/২৫১)

 

বিতরের নামাজে দোয়া কুনুত মুখস্থ না থাকলে

প্রশ্ন : বিতরের নামাজে দোয়া কুনুত মুখস্থ না থাকলে অন্য কোনো দোয়া পড়া যাবে?

—নাজির খান, ইমেইল।

উত্তর : দোয়া কুনুত মুখস্থ না থাকলে অন্য যেকোনো মাসনুন (সুন্নাহসম্মত) দোয়া পড়া যাবে। তবে নির্দিষ্ট দোয়াটি পড়া গুরুত্বপূর্ণ সুন্নত হওয়ায় তা অতিসত্ত্বর শিখে নেওয়া উচিত। (রদ্দুল মুহতার : ২/৫৩৫)

 

বদলি হজ করলে নিজের ফরজ হজ আদায় হয়?

প্রশ্ন : বদলি হজ করার ক্ষেত্রে নিজের ওপর হজ ফরজ থাকলে বদলি হজ আদায় হবে কি?

আজিজুল্লাহ, কেরানীগঞ্জ।

উত্তর : যার ওপর হজ ফরজ—এমন ব্যক্তি নিজের হজ আদায় না করে, অন্যের বদলি হজ করলে তা আদায় হলেও মাকরুহে তাহরিমি বলে বিবেচিত হবে। (রদ্দুল মুহতার : ৪/২৫, আহসানুল ফাতাওয়া : ৪/৫১২)

 

প্রবাসী অবস্থায় হজ করলে ফরজ আদায় হবে কি?

প্রশ্ন : প্রবাসী অবস্থায় হজ করলে ফরজ আদায় হবে কি?

আজিজুল্লাহ, কেরানীগঞ্জ।

উত্তর : প্রবাসী অবস্থায় হজ করলেও ফরজ হজ আদায় হয়ে যাবে। (তাহতাভি আলাদ্দুর : ১/৪৮৮)

 

বহুতল মসজিদের ছাদে ফাঁকা রাখার বিধান

প্রশ্ন : বহুতল মসজিদে কোথাও ইমাম বরাবর, কোথাও মাঝখানে ছাদে ফাঁকা রাখা হয়। আবার কোথাও ফাঁকা রাখা হয় না। এ বিষয়ে ইসলামের বক্তব্য কী?

—তাওহিদুর রহমান, বনানী, ঢাকা।

উত্তর : বহুতল মসজিদের ছাদে ফাঁকা রাখা মূলত মুক্তাদিরা ইমামের অবস্থা সম্পর্কে অবগতি লাভ করার জন্য। সুতরাং অন্য কোনো উপায়ে যথা মাইক বা মুকাব্বির ইত্যাদির মাধ্যমে ইমাম সাহেবের অবস্থা সম্পর্কে অবগতি লাভ করার ব্যবস্থা থাকলে ফাঁকা না রাখলেও অসুবিধা নেই। (রাদ্দুল মুহতার : ১/৫৮১, তাতারখানিয়া : ১/৪৪৪, নেহায়াতুল আহকাম ফি মারেফাতিল আহকাম : ২/১২০)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা।

মন্তব্য