kalerkantho

শনিবার । ২৭ চৈত্র ১৪২৭। ১০ এপ্রিল ২০২১। ২৬ শাবান ১৪৪২

প্রশ্ন-উত্তর

৮ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



নাতনি কি দাদা থেকে সম্পতি পাবে?

প্রশ্ন : আমরা পাঁচ ভাই, তিন বোন। আমার মেজো ভাই নজরুল তার এক মেয়ে ও স্ত্রী রেখে মারা যান, তারপর আমাদের বাবা মারা যান, মা এখনো জীবিত। আমার জানার বিষয় হলো, মরহুম ভাইয়ের ওই মেয়ে আমাদের বাবা তথা তার দাদার সম্পদে কী পরিমাণ অংশ পাবে?

আকবর হোসাইন, বাহ্মণবাড়িয়া।

উত্তর : ইসলামের বিধান অনুযায়ী মরহুম নজরুলের মেয়ে তার দাদার সম্পদে কোনো অংশ পাবে না, তবে দাদা যদি স্বেচ্ছায় তাকে কিছু দান করে যায় অথবা চাচারা নিজেদের সম্পদ থেকে দান করে শুধু তা-ই পাবে। উল্লেখ্য, মরহুম নজরুলের নিজ অর্জিত কোনো সম্পদ থাকলে তার অর্ধাংশ তার মেয়ে পাবে। (বুখারি : ২/৯৯৭, ফাতাওয়া হক্কানিয়া : ৬/৫২৩)

 

ওজন মেপে উপার্জন করা

প্রশ্ন : মানুষের ওজন ও উচ্চতা নির্ণয় করে টাকা নেওয়া বৈধ আছে কি না?

সুলতানা শিউলি, লক্ষ্মীপুর।

উত্তর : মানুষের ওজন ও উচ্চতা নির্ণয় করে টাকা গ্রহণ করা বৈধ। (হিন্দিয়া : ৪/৫১৩)

 

ইশারায় নামাজ আদায়কারীর পেছনে ইক্তিদা

প্রশ্ন : আমার বাবা অসুস্থ। মসজিদে যেতে পারেন না। তিনি চেয়ারে বসে ইশারায় রুকু-সেজদা করে নামাজ পড়েন। আমরা কি তার পেছনে ইক্তিদা করে নামাজ পড়তে পারব?

রাজিব, কিশোরগঞ্জ।

উত্তর : এমন মাজুর ইমাম যে চেয়ারে বসে ইশারা করে নামাজ পড়ে তার পেছনে রুকু-সিজদা করে নামাজ আদায়ে সক্ষম সুস্থ মুসল্লিগণের ইক্তিদা সহিহ নয়। (রদ্দুল মুহতার ১/৫৭৯)

 

জানাজার পর দোয়া করা

প্রশ্ন : দেশের প্রচলিত নিয়ম অনুযায়ী জানাজার পর সেই স্থানে দাঁড়িয়ে পুনরায় দোয়া করা হয় এবং কখনো কখনো করার জন্য জোর করা হয়। ইসলামের দৃষ্টিতে এর বিধান কী?

মুহাম্মদ নেজামুদ্দীন, বাঁশখালী, চট্টগ্রাম।

উত্তর : জানাজার নামাজকে নামাজ বলা হলেও বাস্তব পক্ষে তা মৃত ব্যক্তির জন্য দোয়াই। তাই সালামের পর দোয়া করা পুনরায় জানাজার নামাজের মতো হয়ে যায়। এ জন্য ফিকহবিদগণ সালামের পর পুনরায় দোয়া করাকে নিষেধ করেছেন। উপরন্তু শরিয়তে তার কোনো প্রমাণ পাওয়া যায় না। (শামি : ২/২১০, মেরকাত : ৪/৬৪, আহসানুল ফতাওয়া : ১/৩৩৬)

 

ঘরের উদ্দেশ্যে জমানো টাকা থাকলে হজ ফরজ হবে?

প্রশ্ন : জনৈক ব্যক্তির বসবাসের ঘর নেই, ঘর বানানোর উদ্দেশ্যে ব্যাংকে টাকা জমা করেছে। ওই টাকার পরিমাণ হজের খরচের সমপরিমাণ হলে তার ওপর হজ ফরজ হবে কি?

মো. শামসুদ্দোহা, বগুড়া।

উত্তর : হ্যাঁ, হজের মৌসুম চলে এলে ওই টাকার কারণে হজ ফরজ হয়ে যাবে। তবে মৌসুমের পূর্বেই ঘর নির্মাণে ব্যয় করে ফেললে হজ ফরজ হবে না। (রদ্দুল মুহতার : ২/৪৬২)


সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা।

মন্তব্য