kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

প্রশ্ন-উত্তর

৬ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মাদক ব্যবসায়ীর দান গ্রহণ করা যাবে?

প্রশ্ন : মাদরাসা-মসজিদে মাদক ব্যবসায়ীর দান অনুদান গ্রহণ করা যাবে?

নুর মুহাম্মদ, নারায়ণগঞ্জ।

উত্তর : মাদক ব্যবসা সরকারিভাবে নিষিদ্ধ, নেশাজাত দ্রব্য বা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বস্তুর ব্যবসা ইসলামেও অবৈধ। তাই এই ব্যবসার মাধ্যমে অর্থ উপার্জন করা নাজায়েজ। এ ধরনের নাজায়েজ অর্থ ধর্মীয় কাজে ব্যবহারও নিষিদ্ধ।  (রদ্দুল মুহতার ১/৬৫৮, নেজামুল ফাতাওয়া ১/২৯৯)

 

গন্তব্যে না পৌঁছালে পুরো ভাড়া দিতে হবে?

প্রশ্ন : আমি যাত্রাবাড়ী থেকে এয়ারপোর্ট যাওয়ার কথা বলে একটি বাসে উঠি। উত্তর বাড্ডা এসে বাসের ইঞ্জিনে সমস্যা দেখা দিলে সব যাত্রীকে নামিয়ে দেওয়া হয়। সুপারভাইজারের সঙ্গে আমাকে এয়ারপোর্ট পৌঁছে দেওয়ার চুক্তি সত্ত্বেও মাঝপথে এসে নামিয়ে দেওয়ার কারণে আমার ওপর অর্ধেক রাস্তার ভাড়া দেওয়া জরুরি কি না? তারা যাত্রীদের কারো কাছ থেকেই অর্ধেক পথের ভাড়া না চাওয়ায় আমি বাড্ডা পর্যন্ত ভাড়া তাদের না দিয়েই চলে এসেছি। এই কাজ আমার জন্য জায়েজ হয়েছে কি? যদি জায়েজ না হয়ে থাকে তাহলে এখন আমার করণীয় কী? যেহেতু ওই টাকা পরিশোধের এখন বাহ্যিক কোনো উপায় নেই।

ফয়জুল্লাহ, উত্তরা।

উত্তর : বাড্ডা পর্যন্ত ভাড়া না দিয়ে চলে যাওয়াটা ঠিক হয়নি। আপনার ওপর তা ঋণ হয়ে আছে। মালিকের সন্ধান পাওয়া দুষ্কর হলে মালিকের পক্ষ থেকে সদকা করে দেবেন। (রদ্দুল মুহতার : ৬/১৪, আহসানুল ফাতাওয়া : ৬/৩৯০)

 

খতনার বিধান কী?

প্রশ্ন : ইসলামে খতনা করানোর বিধান কী এবং উক্ত বিষয়ে পুরুষ ও মহিলার বিধান কি এক ও অভিন্ন?

ইয়াকুব, লক্ষ্মীপুর।

উত্তর : ইসলামের দৃষ্টিতে খতনা পুরুষদের জন্য সুন্নত আর মহিলাদের জন্য মুস্তাহাব। (আল বাহরুর রায়িক : ৯/৩৫৯, রদ্দুল মুহতার : ৬/৭৫১)

 

পুত্রবধূ কি শ্বশুরের সম্পত্তি পায়?

প্রশ্ন : ইসলামের দৃষ্টিতে পুত্রবধূ কি শ্বশুরের সম্পদের ভাগিদার হয়? উল্লেখ্য, শ্বশুরের জীবদ্দশায় তার স্বামী মারা গেছে।

রাকিব উদ্দিন, সিরাজগঞ্জ।

উত্তর : ইসলামের নীতিমালা অনুযায়ী শ্বশুরের সম্পদে পুত্রবধূর কোনো অংশ থাকে না বিধায় তার মিরাছের দাবি অযৌক্তিক ও অগ্রহণীয়। (রদ্দুল মুহতার : ৮/৭৭৪)

 

ফরমালিনযুক্ত খাবার খাওয়া কি জায়েজ?

প্রশ্ন : বর্তমানে প্রায় সব ধরনের খাবারে ফরমালিন মেশানো হচ্ছে। ফরমালিনের একটি উপাদান হচ্ছে অ্যালকোহল। এ অবস্থায় এসব খাবার খাওয়া যাবে কি না?

আব্দুল্লাহ, ধানমণ্ডি, ঢাকা।

উত্তর : মুসলিম অভিজ্ঞ ডাক্তার ফরমালিনযুক্ত খাবার বর্জনের নির্দেশ দিলে তা অবশ্যই পরিহার করতে হবে। ফরমালিনে অ্যালকোহলের মিশ্রণ নিশ্চিত নয়। যদি বাস্তবে থেকেও থাকে তবে যেহেতু এসব দ্রব্যে আঙ্গুরি শরাবের ব্যবহার না হওয়া নিশ্চিত করা হয়েছে, তাই এ ধরনের অ্যালকোহলযুক্ত খাবার খেতে পারবে।

(আহসানুল ফাতাওয়া : ২/৯৫)

মন্তব্য