kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

অতিরিক্ত প্রশংসায় প্রশ্রয় নয়

আবু তালহা রায়হান   

৪ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মানুষ প্রশংসাপ্রেমী—বাহবা পেতে চায়। কাজ করে স্বপ্ন বুনে সেরা হতে চায় মানুষ। মানুষ চায়, পৃথিবীর বুকে সে সর্বোচ্চ সম্মানী ও প্রশংসিত ব্যক্তি হোক। দুটি জিনিসে মানুষের লোভ বেশি। সম্পদ আর প্রশংসায়। মানুষ যতই ধনী হয়, সম্পদের লোভ কিছুতেই কমে না। তেমনি মানুষের যতই প্রশংসা করা হোক না কেন, এতে সে বাহ্যিকভাবে তৃপ্ত হলেও পরিপূর্ণ তৃপ্ত হয় না। মানুষ মুখ দিয়ে না বললেও প্রশংসার জন্য তার প্রবল মনোবাঞ্ছা থাকে।

প্রশংসা মানুষের সহজাত। অভিনন্দন-অভ্যর্থনা, বাহবা মানুষের আত্মমর্যাদাবোধ জাগিয়ে তোলে;  ভালো কাজের অনুপ্রেরণা দেয়। কিন্তু অতিরিক্ত প্রশংসা মানুষকে বিপথগামী করে। নীতির পথ থেকে দূরে ঠেলে দেয়। আমরা মুসলমান। আমাদের ধর্ম ইসলাম। ইসলাম মানবজাতিকে শ্রেষ্ঠত্বের মর্যাদা দান করেছে, সর্বোচ্চ প্রশংসায় প্রশংসিত করেছে, তেমনি মানবজীবনে অতিরিক্ত প্রশংসা করাকে ইসলামে কঠিনভাবে নিষেধ করা হয়েছে। মহান আল্লাহ পবিত্র কোরআনে ইরশাদ করেন, ‘যারা স্বীয় কৃতকর্মে সন্তুষ্ট এবং তারা যা করেনি তার জন্য প্রশংসা প্রার্থী, এমন লোকদের সম্পর্কে ধারণা কোরো না যে তারা শাস্তিবিমুক্ত; বরং তাদের জন্য আছে যন্ত্রণাদায়ক কঠিন শাস্তি।’ (সুরা আলে ইমরান, আয়াত : ১৮৮)

কারো সামনে কিংবা পেছনে অতিরিক্ত প্রশংসা করতে নিষেধ করেছেন রাসুল (সা.)। তিনি বলেন, ‘কারো সামনে তার প্রশংসা করা তার পিঠে ছুরি মারা বা তার গলা কেটে ফেলার সমান।’ (আদাবুল মুফরাদ, হাদিস : ৩৩৫)

অন্য একটি হাদিসে নবীজি (সা.) বলেছেন, ‘কেউ তোমাদের সামনাসামনি প্রশংসা করলে তার মুখে তোমরা পাথর ছুড়ে মারো।’ (আদাবুল মুফরাদ, হাদিস :  ৩৪০)

একজন সাহাবি রাসুল (সা.)-এর কাছে অন্য এক সাহাবি সম্পর্কে উচ্চ প্রশংসা করেন, তা শুনে রাসুল (সা.) বলেন, ‘আফসোস, তুমি তো তোমার সঙ্গীর গর্দান কেটে ফেললে! কথাটি নবীজি (সা.) তিনবার বলেন। অতঃপর বললেন, যদি কারো প্রশংসা করতেই হয়, তাহলে সে যেন এভাবে বলে যে আমি তার ব্যাপারে এমন এমন ধারণা পোষণ করি। কারণ তার প্রকৃত হিসাব মহান আল্লাহ জানেন।’ (বুখারি, মুসলিম, মিশকাত : ৪৮২৭)

অতিরিক্ত প্রশংসা ও তোষামোদের দ্বিমুখী ক্ষতি আছে। যে প্রশংসা করে আর যার প্রশংসা করা হয়, উভয়েই ক্ষতিগ্রস্ত হয়। আল্লাহ আমাদের সঠিক বুঝ দান করুন!

     লেখক : ছড়াকার ও প্রাবন্ধিক।

মন্তব্য