kalerkantho

রবিবার। ৫ বৈশাখ ১৪২৮। ১৮ এপ্রিল ২০২১। ৫ রমজান ১৪৪২

যে ফুল থেকে তৈরি হয় সবচেয়ে মূল্যবান সুগন্ধি

বেলায়েত হুসাইন   

২৭ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যে ফুল থেকে তৈরি হয় সবচেয়ে মূল্যবান সুগন্ধি

মানুষ প্রাকৃতিকভাবেই সুগন্ধিপ্রিয়। আমাদের মহানবীও (সা.) সুগন্ধি পছন্দ করতেন। আনাস (রা.) থেকে বর্ণিত, মহানবী (সা.) ইরশাদ করেছেন, ‘তোমাদের দুনিয়া থেকে আমার কাছে তিনটি জিনিস অধিক প্রিয়। নারী, সুগন্ধি, আর আমার চক্ষু শীতল হয় নামাজের মাধ্যমে।’ (সুনানে নাসায়ি, হাদিস : ৩৯৩৯)

বিশ্বব্যাপী নানা রকম সুগন্ধির প্রচলন। সাধারণত কস্তুরী বা মৃগনাভি, আগর, ফুল ও ফলের নির্যাস থেকেই তৈরি হয় পৃথিবীর বিখ্যাত সব সুগন্ধি। তবে ‘তায়েফি রোজ’ থেকে তৈরি হয় সবচেয়ে মূল্যবান সুগন্ধি। ফুল থেকে তৈরি সুগন্ধিকে ‘জাহরা’ বলা হয়। আর পৃথিবীর সবচেয়ে মূল্যবান ‘জাহরা’ তৈরি হয় সৌদি আরবের তায়েফে উৎপাদিত ‘তায়েফি রোজ’ নামে এক প্রকার গোলাপ ফুল থেকে। রুক্ষ্ম মরুর মধ্যে সবুজ বৃক্ষ ও নানা রকম ফুলে-ফলে শোভিত অঞ্চল হিসেবে তায়েফের আলাদা বৈশিষ্ট্য আছে। এখানেই বাণিজ্যিকভাবে বিশেষ ধরনের এই গোলাপের চাষ হয়। মোহনীয় সুবাসের জন্য তায়েফি রোজ বিশ্বজুড়ে সমাদৃত।

এ বছর তায়েফি গোলাপের বাম্পার ফলন হয়েছে। চাষিরা মনে করছেন এ বছর ‘তায়েফি রোজ’-এর ফলন আগের যেকোনো সময়ের তুলনায় বেশি হবে। আল হুদা পাহাড়ের চূড়া, আশ শিফা, বিলাদে তুআইরিক, মুহাররম উপত্যকাসহ তায়েফের বেশ কয়েকটি এলাকায় চাষিরা নিজস্ব উদ্যোগে বাড়িতে এই সুগন্ধি তৈরি করে। তা ছাড়া এ অঞ্চলে সুগন্ধি তৈরির একাধিক কারখানাও গড়ে উঠেছে।

সুগন্ধি প্রস্তুতকারক আব্দুল আজিজ আত-তুআইরিকি জানান, তিনি নিজ বাগানে অন্তত ১৫ হাজার ‘তায়েফি রোজ’-এর চারা রোপণ করেছেন। কয়েক ধাপ প্রক্রিয়া শেষে বাছাইকৃত ফুল দিয়ে ‘জাহরা’ সুগন্ধি তৈরি হয়। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ক্ষেত থেকে সাধারণ নিয়মেই ফুল তোলা হয়। তবে সূর্যাস্তের আগে ফুল তোলার সবচেয়ে উপযুক্ত সময়। কারণ তখন ফুল থেকে তার নিরেট নির্যাস আহরণ করা সুবিধাজনক।

     সূত্র : আল আরাবিয়া।

মন্তব্য



সাতদিনের সেরা