kalerkantho

বুধবার । ১ বৈশাখ ১৪২৮। ১৪ এপ্রিল ২০২১। ১ রমজান ১৪৪২

প্রশ্ন-উত্তর

২৭ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ভুলবশত তিন সিজদা করে ফেললে

প্রশ্ন : যদি কেউ ভুলক্রমে নামাজের কোনো এক রাকাতে দুইবার রুকু করে অথবা তিন সিজদা করে ফেলে, তার নামাজের বিধান কী? সাহু সিজদা করতে হবে?

     —এনামুল হক, চকরিয়া।

উত্তর : নামাজে কোনো ওয়াজিব কিংবা ফরজ ভুলক্রমে একাধিকবার হয়ে গেলে সাহু সিজদা ওয়াজিব হয়। কেউ রুকু-সিজদা বেশি করার কারণে সাহু সিজদা দিতে হবে। অন্যথায় নামাজ পুনরায় পড়তে হবে। (আল মুহিতুল বুরহানি : ১/৫০১, হিন্দিয়া : ১/১২৭, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১৯৩)

 

সৎ শাশুড়ি কি মাহরাম?

প্রশ্ন : সৎ শাশুড়ির সঙ্গে পর্দা করতে হবে? ইসলামে এর বিধান কী?

     —মাঈন উদ্দীন, সোনারগাঁও।

উত্তর : ইসলাম মাহরামদের অর্থাৎ যাদের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া শুদ্ধ নয়, তাদের সঙ্গে দেখা-সাক্ষাৎ করার অনুমতি দিয়েছে। সৎ শাশুড়ি তার অন্তর্ভুক্ত নয়, তাই সৎ শাশুড়ির সঙ্গে দেখা-সাক্ষাৎ করা জায়েজ হবে না। (আদ্দুররুল মুখতার : ১/১৮৮, রদ্দুল মুহতার : ৩/৩৯, ফাতাওয়ায়ে রহিমিয়া : ৮/৩০৮, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১১/৫৩৩)

 

লঞ্চে নামাজ আদায়

প্রশ্ন : লঞ্চ বা জাহাজ ঘাটে ভিড়ে থাকা অবস্থায় তাতে ফরজ নামাজ আদায় করা যাবে কি? এ অবস্থায় নিচে নেমে নামাজ আদায় করা আবশ্যক কি না?

     —মাও: ফয়জুল্লাহ দৌলতখান, ভোলা।

উত্তর: লঞ্চের কোনো অংশ জমি স্পর্শ অবস্থায় থাকলে লঞ্চে নামাজ পড়তে আপত্তি নেই। অন্যথায় নিচে নেমে নামাজ আদায় করতে হবে। (হিন্দিয়া : ১/১৫৮, নূরুল ঈজাহ : ৯৯)

 

নফল নামাজ কোথায় পড়া উত্তম?

প্রশ্ন : ইমাম ফরজ নামাজ শেষ করে বাকি নামাজ সেই স্থানে পড়া উত্তম, নাকি স্থান পরিবর্তন করে পড়া উত্তম?

     —শোয়েব, ফরিদগঞ্জ।

উত্তর : ইমাম ফরজ নামাজ শেষ করে সুন্নত নামাজ ডানে বামে বা পেছনে এসে আদায় করা উত্তম। (আবু দাউদ : ১/১৯, দুররুল মুখতার : ১/৫৩১, রাদ্দুল মুহতার : ১/৫৩১ , ফতওয়ায়ে হক্কানিয়া : ৩/১০৮)

 

জানাজা কি নামাজ, নাকি দোয়া?

প্রশ্ন : আমাদের এলাকার কিছু লোক বলছে, জানাজা হলো দোয়া। তাই জানাজার পর কবরে লাশ রাখার আগে দোয়া করা যাবে না। অন্য দল বলছে, জানাজা হলো নামাজ। তাই জানাজার পর কবরে লাশ রাখার আগে দোয়া করা বৈধ। এখন আমাদের জানার বিষয় হলো, জানাজা দোয়া নাকি নামাজ? জানাজার পর কবরে লাশ রাখার আগে দোয়া করা যাবে কি? কোরআন-হাদিসের আলোকে জানালে উপকৃত হব।

     মাও. আব্দুস সুবহান উত্তর মতলব, চাঁদপুর।

উত্তর : জানাজা মূলত দোয়া। তবে নামাজের সাদৃশ্য হওয়ায় তাকে নামাজও বলা হয়। যা-ই হোক, জানাজার নামাজের পর দাফনের আগে সম্মিলিতভাবে দোয়া করার কোনো প্রমাণ নেই, তাই তা বর্জনীয়। অবশ্য দাফনের পর দোয়া করার কথা হাদিস শরিফে পাওয়া যায়। (ফাতহুল বারি : ১১/১৪৮, মিরকাত : ৪/১৬৪, বাদায়েউস সানায়ে : ২/৩৪৩)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা।

 

মন্তব্য