kalerkantho

বুধবার । ১ বৈশাখ ১৪২৮। ১৪ এপ্রিল ২০২১। ১ রমজান ১৪৪২

প্রশ্ন-উত্তর

২৬ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



খাস জায়গায় মসজিদ নির্মাণ

প্রশ্ন : সরকারি খাস জমিতে মসজিদ নির্মাণ করা কতটুকু ইসলাম-অনুমোদিত? অথচ তাতে রাষ্ট্রের সব নাগরিক তথা হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান এমনকি ধর্মহীন ব্যক্তিরও অধিকার আছে।

     ইমরান হুসাইন, গোপালগঞ্জ।

উত্তর : সরকারি খাস জমিতে সরকারের অনুমতি ছাড়া মসজিদ নির্মাণ বৈধ নয়। অনুমতি ছাড়া নির্মাণ করলে ওই মসজিদে নামাজ আদায় হয়ে যাবে, তবে ইসলামী শর্ত অনুযায়ী প্রতিষ্ঠিত মসজিদে নামাজ আদায়ের সওয়াব পাওয়া যাবে না। (রাদ্দুল মুহতার ৪/৩৪০, কেফায়াতুল মুফতি : ৭ /৪৪, ফাতাওয়ায়ে হক্কানিয়া : ৫/৯৪, ফাতাওয়ায়ে রহীমিয়া : ৬/১২৭)

 

নারীদের নাক-কান ছিদ্র করার বিধান

প্রশ্ন : আমাদের দেশে সাধারণ প্রথা অনুযায়ী নারীরা স্বর্ণালংকার পরিধানের জন্য নাক-কান ছিদ্র করে এবং তাতে বিভিন্ন প্রকারের অলংকার ব্যবহার করে। আমার জানার বিষয় হচ্ছে, এভাবে নাক, কান ছিদ্র করাকে ইসলাম সমর্থন করে কি?

     মামুনুর রশীদ, হবিগঞ্জ।

উত্তর : অলংকার ব্যবহারের জন্য মেয়েদের নাক-কান ছিদ্র করা রাসুল (সা.) ও সাহাবায়ে কেরামের যুগেও ছিল। তাই এ কাজকে ইসলামপরিপন্থী বলা যাবে না। (হিন্দিয়া : ৫/৩৫৭, আহসানুল ফাতাওয়া : ৮/১৯২)

 

অসুস্থ ব্যক্তির নামাজ

প্রশ্ন : আমার বাবার সব অঙ্গ অকেজো হওয়ায় নড়াচড়া পর্যন্ত করতে পারছেন না। (তবে বিবেক ঠিক আছে) নিজে তো অজু বা তায়াম্মুম করতে সক্ষম না, এমনকি কারো মাধ্যমে করাবে সে ধরনের কেউ নেই বা রাখার সামর্থ্যও নেই। এহেন পরিস্থিতিতে তাঁর নামাজ আদায় সম্পর্কে ইসলামের বক্তব্য কী?

আব্দুল মালেক, মালশাপাড়া, সিরাজগঞ্জ।

উত্তর: প্রশ্নে বর্ণিত অসুস্থ ব্যক্তি অজু তায়াম্মুম ছাড়াই যেভাবে পারেন নামাজ আদায় করে নেবেন। (ফতাওয়া হাক্কানিয়া : ৩/৩৩৫, ফাতাওয়া রহীমিয়া : ৬/৪১৬)

 

প্রথম স্ত্রীর মেয়ের মেয়ের সঙ্গে দ্বিতীয় স্ত্রীর আগের ঘরের ছেলের বিয়ে

প্রশ্ন : জনৈক ব্যক্তির স্ত্রী এক মেয়েসন্তান রেখে মারা যায়। অতঃপর ওই ব্যক্তি দ্বিতীয় আরেকটি বিয়ে করে। যে নারীর আগের স্বামী থেকে একটি ছেলেসন্তান রয়েছে। এখন জানার বিষয় হলো প্রথম স্ত্রীর মেয়ের মেয়ে ও দ্বিতীয় স্ত্রীর ছেলে, যেটা আগের স্বামী থেকে হয়েছে পরস্পর বিয়ে বন্ধনে আবদ্ধ হতে পারবে কি?

     —আব্দুস সালাম, চুয়াডাঙ্গা।

উত্তর : ইসলামের দৃষ্টিতে যদি হুরমাতের (বিবাহ নিষিদ্ধ হওয়ার) অন্য কোনো কারণ না থাকে, তাহলে সৎ মায়ের আগের ঘরের মেয়ে অথবা মেয়ের মেয়ের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া জায়েজ। তাই প্রশ্নে বর্ণিত অবস্থায় উক্ত ছেলে মেয়ে পরস্পর বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া জায়েজ হবে। (আদ্দুররুল মুখতার : ৪/১১২, রদ্দুল মুহতার ৪/১১২, ফাতাওয়ায়ে হক্কানিয়া : ৪/৩৩০, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ৪/৪১১, ইমদাদুল আহকাম : ২/২৫১)

 

শ্বশুরবাড়িতে মুসাফির হিসেবে নামাজ পড়া যায়?

প্রশ্ন : আমার স্ত্রী ময়মনসিংহ সদরে নিজের বাবার বাড়িতে অবস্থান করে। আমি ঢাকা থেকে যাওয়ার পথে প্রতি সপ্তাহে শ্বশুরবাড়িতে দুই-তিন দিন অবস্থান করে আবার ঢাকায় চলে আসি। এ অবস্থায় আমি মুকিম না মুসাফির। আমার গ্রামের বাড়ি থেকে সদর প্রায় ৩০ কিলোমিটার এবং ঢাকা ১৪০ কিলোমিটার।

     -মুহাম্মদ মাজহারুল ইসলাম, সানকা, ত্রিশাল, ময়মনসিংহ।

উত্তর : প্রশ্নে বর্ণিত অবস্থায় আপনি সেখানে একসঙ্গে ১৫ দিনের কম থাকলে আপনি মুসাফির থাকবেন। (ফতওয়া কাজি খান : ১/৮০, ইমদাদুল আহকাম : ১/৭২৩)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা।

 

মন্তব্য