kalerkantho

বুধবার । ১ বৈশাখ ১৪২৮। ১৪ এপ্রিল ২০২১। ১ রমজান ১৪৪২

ইসলামী পরিভাষা-৯

আইয়াম, আইয়ামে বিজ ও আইয়ামে জাহেলিয়া

২৫ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘আইয়াম’ আরবি শব্দ। এর অর্থ দিন, কাল, সময় ইত্যাদি। কখনো এটি যুগ অর্থেও ব্যবহৃত হয়। আইয়াম শব্দটি বহুবচন, এর একবচন হলো ‘ইয়াওম’। এর অর্থ দিন।

এই আইয়াম শব্দ থেকে ‘আইয়ামে বিজ’ পরিভাষাটি এসেছে। ‘বিজ’ বা ‘বিদ’ অর্থ শ্বেতবরণ, শুভ্রবর্ণ, ঔজ্জ্বল্য, সফেদ, সাদা রং ইত্যাদি। ‘আইয়ামে বিজ’ হলো চান্দ্র মাসের ১৩, ১৪ ও ১৫ তারিখ। (বাংলা একাডেমি ব্যাবহারিক বাংলা অভিধান)

এই দিনগুলোতে আকাশ জ্বলজ্বলে ও পরিচ্ছন্ন থাকে। ইসলাম-ধর্ম মতে, আইয়ামে বিজে রোজা রাখা সুন্নত। মহানবী (সা.) প্রতি মাসে এই তিন দিন রোজা রাখতেন।

এই আইয়াম শব্দ থেকে ‘আইয়ামে জাহেলিয়া’ পরিভাষা এসেছে। এখানে দুটি শব্দ আছে। প্রথমটি আইয়াম। এর অর্থ দিন, দিবস, রাতের বিপরীত ইত্যাদি। তবে আইয়াম যুগ অর্থেও ব্যবহৃত হয়। আর জাহেলিয়া বা জাহেলিয়াত অর্থ অজ্ঞতা, বর্বরতা, কুসংস্কার, তমসা বা অন্ধকার ইত্যাদি। তাই আইয়ামে জাহেলিয়ার অর্থ অন্ধকার যুগ বা কুসংস্কারাচ্ছন্ন যুগ। ইসলামের ইতিহাসে এ শব্দটি মহানবী (সা.)-এর আবির্ভাবের আগে আরবদের অবস্থা বোঝাতে ব্যবহৃত হয়। কোনো কোনো ইতিহাসবিদ ঈসা (আ.) ও রাসুল (সা.)-এর মধ্যকার ওহি মুলতবির সময়কে আইয়ামে জাহেলিয়া হিসেবে চিহ্নিত করেছেন। ড. নিকলসন ইসলাম আবির্ভাবের আগের এক শতাব্দী কালকে আইয়ামে জাহেলিয়া বলে অভিমত ব্যক্ত করেছেন।

     গ্রন্থনা : তাজুল ইসলাম।

মন্তব্য