kalerkantho

শনিবার । ১৪ ফাল্গুন ১৪২৭। ২৭ ফেব্রুয়ারি ২০২১। ১৪ রজব ১৪৪২

প্রশ্ন-উত্তর

২৭ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বাচ্চার জামা অন্যকে উপহার দেওয়া

প্রশ্ন : আমার বাচ্চা অনেক জামা উপহার পায়। যার সবই তাকে পরানোও সম্ভব হয় না। আমি সেখান থেকে কিছু জামা অন্যদের বাচ্চাকে উপহার দিয়ে দিই, তাহলে কি সমস্যা আছে?

মরিয়ম, উত্তরা।

উত্তর : বাচ্চারা যেসব জামা-কাপড় উপহার হিসেবে পায়, সেগুলোর মালিক তারাই। মা-বাবার তা অন্য কাউকে উপহার হিসেবে দেওয়া বৈধ নয়। যদি জামাগুলো ছোট হয়ে যায় বা নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা হয়, তবে সেগুলো বিক্রি করে তার টাকা বাচ্চার প্রয়োজনে খরচ করবে। নিজের কোনো আত্মীয়কে দিতে চাইলে জামার একটি মূল্য নির্ধারণ করে সেই মূল্য বাচ্চার জন্য খরচ করা যেতে পারে। (ফাতাওয়া কাজি খান : ৩/১৪৮, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১২/১৪৫)

 

পায়ে ব্যথা হলে নামাজে বসার নিয়ম

প্রশ্ন : নামাজ আদায় করার সময় ডান পা যদি বেশ কিছু সময় খাড়া রাখা হয় তখন পায়ের আঙুলে ব্যথা শুরু হয়। পা খাড়া না করে অন্য কোনো উপায়ে নামাজ আদায় করা যাবে কি?

ইয়াকুব, সাভার।

উত্তর : নামাজে বসা অবস্থায় পুরুষদের জন্য ডান পা খাড়া করে আঙুলগুলো যথাসম্ভব কিবলামুখী রাখা সুন্নত। পা খাড়া রাখতে বেশি কষ্ট হলে তা নামিয়ে সুবিধামতো রাখারও অবকাশ আছে। এতে নামাজের কোনো ক্ষতি হবে না। (আবু দাউদ, হাদিস : ৯৫৯, রদ্দুল মুহতার : ১/৪৭৭, আবু দাউদ : ৯৫৭)

 

ধর্মীয় মৌলিক জ্ঞান অর্জনে কোন বই পড়ব?

প্রশ্ন : কোন ধরনের বই-পুস্তক পড়লে নির্ভরযোগ্য দোয়া, মাসআলা পাওয়া যাবে? কালের কণ্ঠে প্রকাশিত ধর্মীয় লেখাগুলো বই আকারে পেলে আমরা বেশি উপকৃত হতাম।

মাহমুদা, নরসিংদী।

উত্তর : আপনি ‘আহকামে জিন্দেগি’, ‘আহকামে নিসা’, ‘ফিকহুন নিসা’ বেহেশতি জেওর, মুনাজাতে মাকবুল, হিসনে হাসিন ইত্যাদি কিতাব অধ্যয়ন করতে পারেন। কালের কণ্ঠে প্রকাশিত ধর্মীয় লেখাগুলো বই আকারে ছাপা হবে কি না—এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেই।

 

ভ্রু প্লাক করা

প্রশ্ন : ইসলামের দৃষ্টিতে ভ্রু প্লাক করার বিধান কী?

তানজিনা আক্তার তমা, সিরাজগঞ্জ।

উত্তর : ফ্যাশন ও প্রদর্শনের জন্য প্রচলিত ভ্রু প্লাক করা ইসলামে নিষিদ্ধ। তবে যদি কারো ভ্রু অস্বাভাবিক বড় হয়ে এলোমেলো হয়ে যাওয়ার কারণে কুৎসিত দেখা যায়, তখন প্রয়োজন অনুযায়ী পরিষ্কার করে স্বাভাবিক অবস্থায় রাখার অনুমতি রয়েছে। কিন্তু বিনা প্রয়োজনে ভ্রু প্লাক নিষিদ্ধ। (বুখারি, হাদিস : ৫৯৩৯, রদ্দুল মুহতার : ৬/৩৭৩, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১২/৪১)

 

পা দিয়ে মুসল্লা সোজা করা

প্রশ্ন : অনেকে পা দিয়ে নামাজের মুসল্লা সোজা করে। এতে কোনো সমস্যা আছে কি?

শাহজাহান, আগৈলঝারা, বরিশাল।

উত্তর : পা দিয়ে নামাজের মুসল্লা সোজা করতে কোনো অসুবিধা নেই। তবে মুসল্লা তথা জায়নামাজে কাবা শরিফ বা মসজিদের ছবি অংকিত থাকলে তা পা দিয়ে সোজা করা শিষ্টাচারবিরোধী। তাই তা থেকে বিরত থাকা উচিত। (সুরা : হজ, আয়াত : ৩২, ফাতাওয়ায়ে ওসমানি : ১/৫১)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ বসুন্ধরা, ঢাকা।

মন্তব্য



সাতদিনের সেরা