kalerkantho

শনিবার । ১৪ ফাল্গুন ১৪২৭। ২৭ ফেব্রুয়ারি ২০২১। ১৪ রজব ১৪৪২

সবচেয়ে কম বয়সে পুরো কোরআনের অডিও রেকর্ড

বেলায়েত হুসাইন   

২৩ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বে এ পর্যন্ত যাদের কণ্ঠে পুরো কোরআনের ৩০ পারা সম্পূর্ণ অডিও রেকর্ড করা হয়েছে, তাদের মধ্যে মরোক্কোর ছোট্ট হাফেজ ইয়াহইয়া সিদ্দিকির বয়স সবচেয়ে কম। মাত্র ১২ বছরে উপনীত হয়েই আরবি চ্যানেল ‘কানাতুল মাজদি’তে সে সম্পূর্ণ কোরআনে কারিম তিলাওয়াত করেছে এবং ওই চ্যানেলে সদ্যই তা প্রচার শেষ হয়েছে। আরবি গণমাধ্যম নুর ইসলাম জানায়, গত বছরের নভেম্বর-ডিসেম্বরে প্রতিদিন হাফেজ ইয়াহইয়া সিদ্দিকির এক পারা করে তিলাওয়াত রেকর্ড করা হয়। এত অল্প বয়সে এ সৌভাগ্য অর্জনের বিষয়ে প্রশ্ন করলে সে জানায়, এ অর্জন আমার মায়ের কল্যাণে। তিনি আছেন বলেই আমি এবং আমার সব অর্জন। খুব শৈশব থেকেই তাঁর সুমিষ্ট কণ্ঠস্বর ও অসাধারণ কোরআন তিলাওয়াত-প্রতিভায় বিশ্বের বড় ইসলামিক স্কলাররা মুগ্ধতা প্রকাশ করেন।

২০১৬ সালে রমজানে প্রসিদ্ধ আরবি অনুষ্ঠান ‘সাওয়াইদুল ইখা’র বার্ষিক প্রগ্রামের পঞ্চম পর্বে সিরিয়ার প্রখ্যাত ইসলামী লেখক মুহাম্মদ রাতিব আন নাবুলসি, শায়খ আয়েজ আল কারনি, সালমান আওদাহ এবং আবদুর রহমান আরেফি হাফেজ ইয়াহইয়া সিদ্দিকির তিলাওয়াতে মুগ্ধ হন। মিসরের প্রয়াত কারি শায়খ মিসরাবি, মুহাম্মদ সিদ্দিক মিনশাবি ও মাহমুদ খলিল হুসারি তাঁর আদর্শ। তবে সদ্য রেকর্ড হওয়া তিলাওয়াত নাফে থেকে ‘ওয়ারশ’-এর বর্ণনাকৃত কিরাতে পাঠ করা হয়েছে।

প্রসঙ্গত, সম্পূর্ণ কোরআনে কারিমের আনুষ্ঠানিক অডিও রেকর্ড চালু হয় মিসরের শায়খ কারি মাহমুদ খলিল হুসারির কণ্ঠে। ১৯৬১ সালে তাঁর কণ্ঠে হাফস পদ্ধতিতে সম্পূর্ণ কোরআনের অডিও রেকর্ড সম্পন্ন হয়। ইতিহাসে এটিই সর্বপ্রথম ৩০ পারা কোরআনে কারিমের অডিও রেকর্ড। কোরআনের মহান এ খাদেম ১৯৮০ সালে ইন্তেকাল করেন। 

সূত্র : কাসা ও আল জাজিরা আরবি।

 

মন্তব্য



সাতদিনের সেরা