kalerkantho

শুক্রবার । ২০ ফাল্গুন ১৪২৭। ৫ মার্চ ২০২১। ২০ রজব ১৪৪২

প্রশ্ন-উত্তর

২২ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ধুলাযুক্ত কাপড় নিয়ে নামাজ পড়ার বিধান

প্রশ্ন : আমরা অনেক সময় রাস্তায় বের হলে কাপড়চোপড়ে এত ধুলা লাগে যে তা নিয়ে মসজিদে প্রবেশ করতে সংকোচ লাগে। প্রশ্ন হলো, কাপড়চোপড়ে ধুলাবালি লাগলে, তা পরে কি নামাজ আদায় করা যাবে?

     —ফরহাদ নূর, যাত্রাবাড়ী।

উত্তর : ধুলাবালি অপবিত্র নয়। কাপড়চোপড়ে ধুলাবালি ছাড়া অপবিত্র কিছু না লাগলে তা পরে নামাজ আদায় করা যাবে। (রদ্দুল মুহতার : ১/৩২৪, ফাতাওয়ায়ে হিন্দিয়া : ১/১৭)

 

সালামের জবাব শুনিয়ে দেওয়া কি বাধ্যতামূলক?

প্রশ্ন : আমরা অনেক সময় দূর থেকে বা গাড়ি থেকে অন্যকে সালাম দিই। কিন্তু কাউকে সালাম দিলে সে অনেক সময় শুনিয়ে সালামের জবাব দিতে পারে না। অনেকে বলে সালামের জবাব শুনিয়ে দেওয়া ওয়াজিব। কথাটি কি ঠিক?

     —হাসনাত, উত্তরা।

 

উত্তর : সালামের জবাব শুনিয়ে দেওয়া ওয়াজিব। তবে শুনতে না পারলে তাতে ইশারা করে বোঝাবে যে জবাব দেওয়া হচ্ছে। (আল আজকার : ১/৪০৭, ইমদাদুল ফাতাওয়া : ৪/২৭৬)

 

জায়নামাজে বিড়াল উঠে গেলে অপবিত্র হবে কি?

প্রশ্ন : আমাদের বাড়িতে একটি পোষা বিড়াল আছে। এটি সাধারণত ঘরের বাইরে যায় না। মাঝেমধ্যে সে আমাদের নামাজের সময় জায়নামাজে চলে আসে। অনেক সময় গায়ের সঙ্গে তার শরীর লেগে যায়। প্রশ্ন হলো, নামাজের সময় পোষা বিড়াল শরীর ও জায়নামাজে উঠে গেলে কি শরীর বা জায়নামাজ অপবিত্র হয়?

     —রিতিকা রহমান, গুলশান।

উত্তর : যদি বিড়ালের শরীরে ভেজা অপবিত্র কিছু লেগে থাকা নিশ্চিত বা প্রবল সম্ভাবনার হয়, তাহলে শরীর ও জায়নামাজ অপবিত্র হবে, অন্যথায় অপবিত্র হবে না।  (রদ্দুল মুহতার : ১/২০৪)

 

বাঁ হাতে তাসবিহ পড়লে হবে?

প্রশ্ন : আমরা অনেক সময় তাসবিহ পড়তে পড়তে হাঁটি। যদি কোনো কারণে কিংবা মনের ভুলে বাম হাতে তাসবিহ পড়ি, তাহলে কি গুনাহ হবে?

     —মিজানুর রহমান পলাশ, মাইজদী, নোয়াখালী।

উত্তর : সুবিধামতো যেকোনো হাতেই তাসবিহ পড়া জায়েজ। তবে ডান হাতে পড়া বা ডান হাত থেকে শুরু করা উত্তম। (আবু দাউদ, হাদিস : ১২৮৫, হাশিয়াতুত তাহতাবি আলাল মারাকি, পৃষ্ঠা ২৫০)

 

বাজার ডাক নেওয়ার পদ্ধতি

প্রশ্ন : সাধারণত বাজারে সব ধরনের দোকান থাকে। অনেক দোকানে বিড়ি-সিগারেট বিক্রি করে। এ অবস্থায় বাজার ডাক নেওয়া জায়েজ?

     —টিপু সুলতান, বরিশাল।

উত্তর : নির্ধারিত পরিমাণ টাকার বিনিময়ে নির্দিষ্ট মেয়াদের জন্য হাট-বাজার ডাক নেওয়া জায়েজ আছে। এ ক্ষেত্রে বাজারে বিড়ি-সিগারেটের দোকান থাকলেও কোনো অসুবিধা নেই। (ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১৯/৪৬০, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১০/৩৪০)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ বসুন্ধরা, ঢাকা।

 

 

মন্তব্য



সাতদিনের সেরা