kalerkantho

বৃহস্পতিবার । ১২ ফাল্গুন ১৪২৭। ২৫ ফেব্রুয়ারি ২০২১। ১২ রজব ১৪৪২

ভুল সংশোধন

আকিকার জন্য দিন গণনা

রাহিমা খাতুন, ডুমুরিয়া, খুলনা।

১৯ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রশ্ন : আমার ছোট মেয়ে শুক্রবার দিবাগত রাতে জন্মগ্রহণ করে। সে হিসাবে আমরা সাত দিন পর বৃহস্পতিবার তার আকিকা অনুষ্ঠান করি। কিন্তু একজন আলেম আত্মীয় বললেন, তার আকিকা অনুষ্ঠান শুক্রবার হওয়া উচিত ছিল। তার বক্তব্যটি সঠিক?

সন্তান জন্মগ্রহণের পর তার জন্য আকিকা করা সুন্নত। এ ব্যাপারে হাদিসের নির্দেশনা হলো—‘নবজাতকের পক্ষ থেকে সপ্তম দিনে জবাই করা হবে।’ (সুনানে আবি দাউদ, হাদিস : ২৮৩৭)

শরিয়তের যেসব মাসআলা দিন-তারিখ, মাস-বছরের সঙ্গে সম্পৃক্ত সেগুলো চাঁদের হিসাবে গণনা করতে হয়। সুতরাং এ সাত দিন গণনা করতে হবে চাঁদের হিসাবে। আর চাঁদের ক্ষেত্রে দিন/তারিখ শুরু হয় সূর্যাস্তের পর থেকে। সুতরাং আপনার সন্তান যদি শুক্রবার সূর্যাস্তের পর জন্ম নেয় তবে অর্থ সে শনিবারে জন্ম নিয়েছে। সে ক্ষেত্রে তার সাত দিন গণনা শুরু হবে শনিবার থেকে, শুক্রবার থেকে নয়। সে হিসাবে সপ্তম দিন হবে পরের শুক্রবার। কিন্তু যদি সাধারণ ধারণার ভিত্তিতে শুক্রবারকে প্রথম দিন ধরে গণনা করা হয় তাহলে সপ্তম দিন হবে বৃহস্পতিবার। তবে তা ভুল হিসেবে গণ্য হবে। হ্যাঁ, যদি শুক্রবার সূর্যাস্তের আগে জন্ম নেয় তখন দিন গণনা শুরু হবে শুক্রবার থেকে। আল্লাহ আমাদের সব বিষয়ে সঠিক বিষয়টি জানার ও আমল করার তাওফিক দান করুন।

গ্রন্থনা : মুফতি আবদুল্লাহ নুর

মন্তব্য



সাতদিনের সেরা