kalerkantho

মঙ্গলবার । ১৭ ফাল্গুন ১৪২৭। ২ মার্চ ২০২১। ১৭ রজব ১৪৪২

প্রশ্ন-উত্তর

১৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



কুড়িয়ে পাওয়া টাকা মসজিদে দেওয়া

প্রশ্ন : অনেক সময় রাস্তাঘাটে কুড়িয়ে পাওয়া টাকা অনেকে মসজিদে দিয়ে দেয়। এভাবে কুড়িয়ে পাওয়া টাকা মসজিদে দেওয়া যাবে? এবং তা কি মসজিদের কাজে খরচ করা যাবে?

আশিকুর রহমান, সৌদি আরব।

উত্তর : রাস্তাঘাটে পাওয়া জিনিস বা টাকা-পয়সা যথাযথ অনুসন্ধানের পর মালিক পাওয়া না গেলে ওই জিনিস বা টাকা জাকাত খাওয়ার উপযোগী কোনো গরিবকে মালিকের পক্ষ থেকে সদকা করে দেবে। মসজিদের কাজে খরচ করা যাবে না। (ইলাউস সুনান : ১৩/২২, আবু দাউদ, হাদিস : ১৭০৯, মুসান্নাফে আব্দুর রাজ্জাক : ১৮৬৩০, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১১/১৪৫)

 

যৌথ উত্তরাধিকার সম্পত্তি থেকে দান করা

প্রশ্ন : এক ব্যক্তি পাঁচ ছেলে ও পাঁচ মেয়ে রেখে ইন্তেকাল করেন। এদের মধ্যে তিনজন নাবালক ও তাদের সম্পদ বণ্টন হয়নি। এ অবস্থায় তাদের বড় ভাই বা তাদের মা গাছের ফল বা জমির ফসল কাউকে উপহার বা মসজিদ-মাদরাসায় দান করতে পারবে?

খোরশেদ আলম, চট্টগ্রাম।

উত্তর : উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পদ যদি অবণ্টিত হয় তাহলে সব ওয়ারিশের অনুমতি ছাড়া তা থেকে ব্যয় করা বৈধ নয়। আর নাবালকের অনুমতি গ্রহণযোগ্য না হওয়ায় প্রশ্নে বর্ণিত পদ্ধতিতে নাবালকের হকমিশ্রিত সম্পদ থেকে দান-সদকা করা বৈধ হবে না। (ফাতাওয়ায়ে কাজি খান : ৩/২৮০, বাদায়েউস সানায়ে : ৬/১১৮, ফাতাওয়ায়ে হক্কানিয়া : ৬/৩৭৯, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১০/৩৩)

 

তালের টুপি মাথায় দিয়ে নামাজ পড়া

প্রশ্ন : অনেক মসজিদে কিছু তালের টুপি রেখে দেওয়া হয়। মুসল্লিরা চাইলে সেগুলো মাথায় দিয়ে নামাজ পড়তে পারে। তালের টুপি মাথায় দিয়ে নামাজ পড়লে কি সুন্নত আদায় হবে?

রাকিব উদ্দিন চৌধুরী, চৌমহনী, নোয়াখালী।

উত্তর : যে জিনিস দ্বারা মাথা ঢাকা হয় তাকে অভিধানে টুপি বলা হয়। আর মাথা ঢাকা অবস্থায় নামাজ আদায় করলে নামাজের সুন্নত আদায় হবে। যদি ওই ধরনের পোশাকে সম্মানজনক সভা-সমাবেশে যাওয়া লজ্জার হয়, তবে নামাজ মাকরুহ হবে। (জামউল ওয়াসাইল : ১/১৬৬, মিরকাতুল মাফাতিহ : ৮/১৪৭, আহসানুল ফাতাওয়া : ৩/৪৩৭, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১১/৪৮২)

 

সাপ্লাইয়ের বিকৃত পানির বিধান

প্রশ্ন : যারা শহরে বাস করে, তাদের সাধারণত সাপ্লাইয়ের পানিই ব্যবহার করতে হয়। কিন্তু মাঝেমধ্যে সাপ্লাইয়ের লাইনে বিকৃত রঙের পানি আসে। সেই বিকৃত রঙের পানি পান, তা অজু-গোসল ও অন্যান্য কাজে ব্যবহার করার বিধান কী?

বশির আহমদ, চকবাজার, ঢাকা।

উত্তর : তদন্তের মাধ্যমে সাপ্লাইয়ের পানির সঙ্গে অপবিত্র জিনিসের সংমিশ্রণ হওয়া নিশ্চিত না হওয়া পর্যন্ত ওই পানি ব্যবহারের উপযোগী বলে বিবেচিত হবে। (বাদায়েউস সানায়ে : ১/৭১, আদ্দুররুল মুখতার : ১/১৮১, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/২৮)

 

মেয়েদের নাক ও কান ছিদ্র করা

প্রশ্ন : আমাদের এলাকার একজন বলেছেন, নারীদের নাক ও কান ছিদ্র করা অবৈধ। আরব দেশে এ প্রথা নেই, এটি হিন্দুদের প্রথা। প্রশ্ন হলো, মুসলিম নারীদের নাক ও কান ছিদ্র করার বিধান কী?

ফাহমিদা আহমেদ, কুমিল্লা।

উত্তর : ইসলামী শরিয়ত অলংকার দ্বারা সাজ-সজ্জার প্রতি উৎসাহিত করেছে। তবে এর জন্য শরিয়তপরিপন্থী নীতিমালা বা বিনষ্টকারী কোনো ব্যবস্থা গ্রহণের অবকাশ নেই। সহিহ দ্বারা রাসুল (সা.)-এর যুগ থেকেই মেয়েদের হাত, গলা, কান ও পায়ে অলংকার ব্যবহারের প্রমাণ পাওয়া যায়। আল্লামা শামি (রহ.)-এর সুচিন্তিত মত হলো, যে সমাজে নারীদের নাকে অলংকার ব্যবহার করার প্রথা আছে, তাদের জন্য কানের মতো নাক ছিদ্র করার অবকাশ আছে। (আল বিদায়াহ ওয়ান নিহায়াহ : ১/১৫৪, আল মউসুআতুল ফিকহিয়্যাহ : ১১/২৭২, হিন্দিয়া : ৫/৩৫৭, আদ্দুররুল মুখতার : ১/২৩৭, নাফউল মুফতি ওয়াস সাইল : ১২৬, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১১/৫০৬)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

মন্তব্য



সাতদিনের সেরা