kalerkantho

বুধবার । ১৮ ফাল্গুন ১৪২৭। ৩ মার্চ ২০২১। ১৮ রজব ১৪৪২

প্রশ্ন-উত্তর

১৭ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সিজদায় যাওয়ার সময় কি হাঁটুতে হাত রাখতে হয়?

প্রশ্ন : নামাজে রুকু থেকে ওঠার পর সিজদায় যাওয়ার সময় কি হাঁটুতে হাত রাখতে হয়?

আলমগীর, চাঁদপুর

উত্তর : সিজদায় যাওয়ার সময় হাঁটুতে হাত রাখা মুস্তাহাব নয়। তাই মুস্তাহাব মনে করে হাত রাখবে না। তবে সিজদা থেকে ওঠার সময় হাঁটুতে হাত রাখা মুস্তাহাব। (আল ইনায়া : ১/৩০৮, আহসানুল ফাতাওয়া : ৩/৪৫, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/২৮৩)

 

ফি দিয়ে সদস্য পদ গ্রহণ

প্রশ্ন : আমাদের এলাকায় একটি সমিতি রয়েছে, যার উদ্দেশ্য গরিব ও অসহায় মানুষের সাহায্য করা এবং গরিব ছাত্রদের কোরআন শরিফ ও ইসলামী কিতাবাদি হাদিয়া দেওয়া। এর জন্য প্রত্যেক সদস্যের কাছ থেকে মাসিক ২০ টাকা করে ফি নেওয়া হয়। অত্র সমিতির সংবিধান মতে আবশ্যক ফি তিন মাস না দিলে তার সদস্যপদ বাতিল করা হয়ে থাকে। জানার বিষয় হলো, এভাবে আবশ্যকীয় পন্থায় ফি গ্রহণ শরিয়তসিদ্ধ কি না? যদি না হয়, এর বিকল্প পদ্ধতি কী?

আবু বকর, সিরাজগঞ্জ

উত্তর : প্রশ্নে বর্ণিত সমিতির সংবিধান সব  সদস্যের সন্তুষ্টির মাধ্যমে প্রণীত হলে কোনো সদস্য তিন মাস পর্যন্ত মাসিক ফি না দিলে সংবিধান মতে তাকে সদস্যপদ থেকে বাদ দেওয়া শরিয়তসম্মত। কিন্তু বাধ্যতামূলক মাসিক ফি দেওয়ার জন্য চাপ সৃষ্টি করা শরিয়তসম্মত নয়। বরং সদস্য হওয়ার পরও যেকোনো সময় সদস্যপদ পরিত্যাগ করার অধিকার তার থাকবে। (সুনানে তিরমিজি, হাদিস : ৩/৪০৯, আসসুনানুল কুবরা : ১১৫৪৫, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১০/৩১২)

 

রসিদ না থাকলে দর্জির কাপড় না দেওয়া

প্রশ্ন : আমি এক টেইলার্সে চারটি কাপড় সেলাই করতে দিয়েছি। দর্জি কাপড় গ্রহণ করার পর আমাকে একটি রসিদ দিল, যেখানে অর্ডারের তারিখ ও ডেলিভারির তারিখ লেখা ছিল। সে মৌখিকভাবে রসিদ নিয়ে আসতে বলেছিল। কিন্তু আমার রসিদ হারিয়ে গেলে দর্জি আমাকে কাপড় দিতে অস্বীকৃতি জানায়। সে বলে, আমি তাকে কোনো কাপড়ই দিইনি। ইসলামে এর বিধান কী?

মবিন মুনতাসির, চট্টগ্রাম

উত্তর : শুধু রসিদ হারানোর অজুহাতে কাপড় দিতে অস্বীকার করা টেইলার্স কর্তৃপক্ষের জন্য বৈধ হবে না। রসিদের যে অংশ দর্জির কাছে থাকে, তার ভিত্তিতে কাপড় নেওয়া প্রমাণিত হলে কাপড় বুঝিয়ে দিতে হবে। (রদ্দুল মুহতার : ৬/৬৫, আহসানুল ফাতাওয়া : ৮/৫১৪, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১১/১১৮)

 

ক্রেতা ও বিক্রেতা থেকে কমিশন নেওয়া

প্রশ্ন : জমি ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে মধ্যস্থতাকারী দালাল ক্রেতা-বিক্রেতা উভয়ের কাছ থেকে অথবা যেকোনো এক পক্ষ থেকে টাকা নিয়ে থাকে। ইসলামের দৃষ্টিতে এই কাজ কি বৈধ?

হেদায়েত উল্লাহ, কুমিল্লা

উত্তর : মানুষের প্রয়োজনের যেকোনো বস্তুর ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে দালালি জায়েজ এবং এর ওপর শ্রম ও কাজ অনুপাতে পূর্বনির্ধারিত করে উচিত বিনিময় গ্রহণ করাও জায়েজ। তবে ক্রেতাকে প্রতারিত করার জন্য দালালি করা জায়েজ নেই। (মুসলিম, হাদিস : ১০২, রদ্দুল মুহতার : ৬/৪৭, ফাতাওয়ায়ে রহিমিয়া : ৯/৩০০)

 

দুধের বাচ্চার বমির বিধান

প্রশ্ন : ছোট দুধের বাচ্চাদের কোলে নিলে অনেক সময় বমি করে দেয়। এই বমি কি অপবিত্র?

ডা. ফারজানা রিয়া, জিরাবো, আশুলিয়া

উত্তর : দুধ পানকারী ছোট বাচ্চা মুখ ভরে বমি করলে তা অপবিত্র হবে এবং তা ধৌত করতে হবে। মুখ ভরে না করলে তা অপবিত্র নয় তাই ধোয়া লাগবে না। (আদ্দুররুল মুখতার : ১/১৩৭, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/১১৭)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

মন্তব্য



সাতদিনের সেরা