kalerkantho

বৃহস্পতিবার । ৭ মাঘ ১৪২৭। ২১ জানুয়ারি ২০২১। ৭ জমাদিউস সানি ১৪৪২

গ্রন্থ পর্যালোচনা

আল্লামা গহরপুরীর জীবন ও কর্ম

সাইমুম রিদা   

১৪ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আল্লামা গহরপুরীর জীবন ও কর্ম

বরেণ্য আলেম শায়খুল হাদিস আল্লামা নূরউদ্দীন আহমদ গহরপুরী (রহ.) ‘মুহাদ্দিস সাহেব’ ও ‘গহরপুরী হুজুর’ হিসেবে পরিচিত দেশ-বিদেশে ছিলেন। উপমহাদেশের স্বাধীনতা আন্দোলনের শীর্ষ নেতা আল্লামা হোসাইন আহমদ মাদানি (রহ.)-এর একান্ত খাদেম ও শাগরেদ ছিলেন সিলেটের জামিয়া গহরপুরসহ অসংখ্য মাদরাসার প্রতিষ্ঠাতা ও পৃষ্ঠপোষক। ১৯৯৬ সাল থেকে প্রায় ৯ বছর বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের সভাপতির দায়িত্ব পালন করেন। বরেণ্য এই আলেমের ইন্তেকালের প্রায় ১৫ বছর পর তাঁর ওপর প্রকাশিত হলো একটি সমৃদ্ধ ও প্রামাণ্য স্মারকগ্রন্থ। সেখানে উঠে এসেছে তাঁর জীবন-কর্ম ও সাধনার নানা দিক।  

স্মারকগ্রন্থটির শুরুতে রয়েছে আল্লামা গহরপুরী (রহ.)-এর সংক্ষিপ্ত জীবনী। নানা শ্রেণি-পেশার ২৪১ জনের লেখায় সমৃদ্ধ হয়েছে স্মারকগ্রন্থটি। ১২টি অধ্যায়ে বিভক্ত স্মারকগ্রন্থটিতে এই বুজুর্গ আলেমের জীবনের প্রায় সব দিকই উঠে এসেছে। ‘সমকালীন মনীষীদের চোখে’ অধ্যায়ে দেশের শীর্ষ ১২ জন আলেম-মনীষীর লেখা স্থান পেয়েছে, যাদের কেউ আর এখন বেঁচে নেই। পরের অধ্যায়ে স্থান পেয়েছে আল্লামা গহরপুরী (রহ.)-এর নয়জন খলিফার অভিব্যক্তি। ‘স্মৃতির আঙিনায়’ ১১৫ জনের স্মৃতিচারণামূলক লেখা রয়েছে। পর্যালোচনা অধ্যায়ে তাঁর জীবনের ওপর মূল্যায়নধর্মী লেখা রয়েছে ৩৮টি। প্রবাসীরা স্মৃতিচারণা করেছেন স্বতন্ত্র অধ্যায়ের। পরিশিষ্টে ইংরেজি ও আরবিতে দুটি লেখায় তুলে ধরা হয়েছে এই মনীষী-আলেমের সংক্ষিপ্ত জীবনী। 

প্রায় আট শ পৃষ্ঠার স্মারকগ্রন্থটি প্রকাশ করেছে আল্লামা গহরপুরী (রহ.) ফাউন্ডেশন। ঝকঝকে প্রচ্ছদে মোড়ানো বোর্ড বাঁধাই রয়েল সাইজের স্মারকগ্রন্থটির শেষ দিকে ২৪ পৃষ্ঠাজুড়ে চার রঙের প্রামাণ্য ফটো অ্যালবাম যুক্ত করা হয়েছে। সেখানে আল্লামা গহরপুরী (রহ.)-এর বিভিন্ন স্মৃতিচিহ্ন স্থান পেয়েছে। সমৃদ্ধ এই স্মারকগ্রন্থটির সম্পাদক হিসেবে শরীফ মুহাম্মদ এবং নির্বাহী সম্পাদক হিসেবে জহির উদ্দিন বাবর দায়িত্ব পালন করেন। আল্লামা গহরপুরী (রহ.)-এর ছেলে ও গহরপুর জামিয়ার মুহতামিম মাওলানা মুসলেহুদ্দীন গহরপুরী স্মারক গ্রন্থটির সার্বিক তত্ত্বাবধান করেন। সিলেটের জামিয়া গহরপুর, বন্দরবাজার আল মানার লাইব্রেরি, ঢাকার বাংলাবাজারের দারুল উলুম লাইব্রেরি, বায়তুল মোকাররমের দারুত তাযকিয়া থেকে সংগ্রহ করা যাবে স্মারকগ্রন্থটি। এ ছাড়া রকমারি ডটকম থেকেও সংগ্রহ করা যাবে। গ্রন্থটির গায়ের মূল্য ১০০০ টাকা।

মন্তব্য



সাতদিনের সেরা