kalerkantho

রবিবার । ১০ মাঘ ১৪২৭। ২৪ জানুয়ারি ২০২১। ১০ জমাদিউস সানি ১৪৪২

মহিলাদের নামাজের বিশেষ সুন্নতগুলো

৩০ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মহান আল্লাহ নারী-পুরুষ সবার ওপরই নামাজ ফরজ করেছেন। তাদের নামাজের মৌলিক বিষয়গুলো একই। কিন্তু যেহেতু উভয়ের দৈহিক গঠন এক নয়, তাই নারী-পুরুষের নামাজের সুন্নতগুলোর মধ্যে কিছু পার্থক্য রয়েছে। নিম্নে হানাফি মাজহাব মতে এমন কিছু সুন্নত উল্লেখ করা হলো, যেগুলো একান্তই নারীদের জন্য।

 

১.   তাকবিরে তাহরিমার সময় উভয় হাত কাঁধ পর্যন্ত উঠাবে। (আল বিনায়াহ : ২/১৯৭) কিন্তু হাত চাদরের ভেতর থেকে বের করবে না। (মারাকিউল ফালাহ, পৃ : ১৪১)

 

২.   বুকের ওপর স্তনের নিচে হাত বাঁধবে। শুধু ডান হাতের তালু বাঁ হাতের পিঠের ওপর রাখবে। (আল বাহরুর রায়েক : ১/৩২১)

     উভয় বাহুকে বোগলের সঙ্গে খুব মিলিয়ে রাখবে। (মারাকিউল ফালাহ, পৃ. ১৪১)

 

৩.   দাঁড়ানো অবস্থায়, রুকু ও সিজদায় উভয় পায়ের টাখনুকে যথাসম্ভব মিলিয়ে রাখবে। (উমদাতুল ফিকাহ : ২/১১৪)

 

৪.   রুকুতে কম ঝুঁকবে অর্থাৎ আঙুলের মাথা হাঁটু পর্যন্ত পৌঁছে যাওয়াই যথেষ্ট। তার চেয়ে বেশি ঝোঁকাবে না। আঙুলগুলোকে মিলিয়ে রাখবে। (মারাকিউল ফালাহ, পৃ. ১৪১, উমদাতুল ফিকাহ : ২/১১৪)

 

৫.   সিজদায় মহিলারা পা খাড়া করবে না। (আল বাহরুর রায়েক : ১/৩২১) বরং বাঁ নিতম্বের ওপর বসে ডান দিকে উভয় পা বের করে দেবে। (মারাকিউল ফালাহ, পৃ. ১৪১) খুব মিশে ও নিচু হয়ে সিজদা করবে, যেন পেট উভয় ঊরুর সঙ্গে মিলে যায়। (আল বিনায়াহ : ২/১৯৭) কনুই জমিনে বিছিয়ে দেবে। (বাদায়েউস সানায়ে : ১/২১০) উভয় বাহুকে বোগলের সঙ্গে মিলিয়ে জমিনের ওপর রাখবে। (আকিদাতুল ফিকহ : ২/১১৪) এবং ডান ঊরুকে বাঁ ঊরুর ওপর রাখবে। (মারাকিউল ফালাহ : ১৪১)

 

৬.   বৈঠকে যখন বসবে তখন উভয় পা ডান দিকে বের করে দেবে এবং হাতকে ঊরুর ওপর রাখবে। আঙুলগুলো খুব মিলিয়ে রাখবে। (আল বাহরুর রায়েক : ১/৩২১, উমদাতুল ফিকাহ : ২/১১৪)

 

ফায়দা : মহিলারা নামাজের প্রত্যেক রুকনে আঙুলগুলো মিলিয়ে রাখবে। যথাসম্ভব পর্দার প্রতি লক্ষ রেখে সিজদা করবে।

 

মন্তব্য



সাতদিনের সেরা