kalerkantho

রবিবার। ৩ মাঘ ১৪২৭। ১৭ জানুয়ারি ২০২১। ৩ জমাদিউস সানি ১৪৪২

হাফেজদের জীবনমান উন্নয়নে করণীয়

মো. আলী এরশাদ হোসেন আজাদ   

২৬ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘ইসলাম ও মুসলমানের’ বাংলাদেশের দ্যুতি বিশ্বময় উজ্জ্বল করছেন আমাদের নতুন প্রজন্মের সাহসী হাফেজগণ। দেশবরেণ্য হাফেজরা জাতির গর্ব ও সম্মান বৃদ্ধি করেই চলেছেন।

২০১৯ সালে জর্দানে অনুুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় প্রথম হয়েছেন বাংলাদেশের হাফেজ সাইফুর রহমান ত্বকী। হাফেজ নাজমুস সাকিব। তিনি বিভিন্ন আন্তর্জাতিক হিফজ ও কিরাত প্রতিযোগিতায় অপরাজিত প্রথম শিরোপা অর্জন করেন। আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় ১০৩টি দেশের মধ্যে প্রথম স্থান পেয়েছেন কুমিল্লার দাউদকান্দির হাফেজ মুহাম্মদ তরিকুল ইসলাম। ‘বাদশা আবদুল আজিজ আল সৌদ’ আন্তর্জাতিক হিফজ প্রতিযোগিতায় ৭৩টি দেশকে পেছনে ফেলে প্রথম হন বাংলাদেশের কুমিল্লার মুরাদনগরের হাফেজ আবদুল্লাহ আল মামুন। মানিকগঞ্জের কৃতী সন্তান হাফেজ মুহাম্মদ জাকারিয়া বিভিন্ন দেশের প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বাংলাদেশের বিজয় কেতনকে মেলে ধরেছেন শীর্ষত্বের সুউচ্চ শিখরে। এ ছাড়া বাংলা ও বাঙালির আরেক গর্বিত সন্তান হাফেজ আবু রায়হান, হাফেজ হেলাল, হাফেজ ইয়াকুব হোসাইন তাজসহ আরো অনেকেই দেশ-বিদেশে বাংলাদেশের সুনাম-সম্মান বৃদ্ধি করেছেন। তাঁদের মর্যাদা ও জীবনমান উন্নয়নের জন্য কিছু পদক্ষেপ নেওয়া জরুরি মনে করি। যেমন—ভর্তি ও চাকরিতে কোটা সংরক্ষণ, মেধাবৃত্তি/উপবৃত্তি, হাফেজ শোভাযাত্রা, হাফেজ ভাতা, রাষ্ট্রীয়ভাবে বিশেষ ব্যাজ প্রদান, হাফেজদের সম্মানে ইফতার পার্টি আয়োজন, সমাজকল্যাণ ও সামাজিক অবক্ষয় রোধের কমিটিতে স্থান দেওয়া, রাষ্ট্রীয়ভাবে সেরা হাফেজ নির্বাচন করা, ধর্মীয় পদে অগ্রাধিকার দেওয়া ইত্যাদি।

বস্তুত হাফেজদের আছে এমনই সম্মোহনী শক্তি, যার মাধ্যমে কোরআনের সতর্কবাণী অবলোকন ও অনুধাবন করে সুকঠিন মানবাত্মাও প্রকম্পিত না হয়ে পারে না। তেমন আশ্বাসবাণী অনুধাবণ করে অন্ধ মনের বন্ধ দুয়ার খুলে যায়, রুদ্ধ কর্ণকুহর প্রত্যাশার পদধ্বনি শুনতে পায়। তাইতো পবিত্র কোরআনের শ্রেষ্ঠত্বের প্রাণোচ্ছ্বাসে মুজাদ্দিদ আলফিসানি (রহ.)-এর ভাষায় নিবেদন :

‘এ আবে হায়াত থেকে পিপাসা চাহি না মিটাতে কভু

এর মাঝে যেন হরদম মোর তৃষ্ণা বাড়ান প্রভু।’

 

লেখক : সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান

ইসলামিক স্টাডিজ, কাপাসিয়া ডিগ্রি কলেজ, কাপাসিয়া, গাজীপুর

মন্তব্য