kalerkantho

শুক্রবার। ১৯ অগ্রহায়ণ ১৪২৭। ৪ ডিসেম্বর ২০২০। ১৮ রবিউস সানি ১৪৪২

ইবাহ উপত্যকা

মরুভূমিতে সবুজ প্রাণের ছোঁয়া

বেলায়েত হুসাইন   

২৩ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মরুভূমিতে সবুজ প্রাণের ছোঁয়া

সৌদি আরবের নাম কানে বাজলেই মানসপটে একটি রুক্ষ ও রসকষহীন জনপদের চিত্র ফুটে ওঠে; দিগন্ত বিস্তৃত মরুভূমির বালুকাময় প্রান্তর, খাঁ খাঁ রোদ এবং এক টুকরা সবুজের তালাশে বিরামহীন পথচলা—এই যেন সৌদির পরিচয়। তবে দেশটিতে যে সবুজ ও কোমলতার ছোঁয়া নেই, তা-ও ঠিক নয়। সবুজ প্রকৃতির জন্য সৌদির তাবুক অঞ্চলের দেশ-বিদেশে বেশ পরিচিতি রয়েছে। গত অক্টোবরেও দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এলাকার আল আহসা খেজুরবাগানটি বিশ্বের সবচেয়ে বড় খেজুরবাগানের স্বীকৃতি পেয়েছে। সুবিশাল এই বাগানটি ওপর থেকে দেখলে মনে হয় বালুর মাঝে কেউ বোধ হয় সবুজ গালিচা বিছিয়ে রেখেছে। সৌদি আরবের অনুরূপ আরেকটি উপত্যকা ইবাহ। দেশটির পশ্চিমাঞ্চলীয় এলাকায় এটিই সর্বাধিক সুন্দর ও মনোরম জায়গা হিসেবে বিবেচিত। প্রাণোচ্ছল ঝরনাধারা, জলপ্রপাত এবং রকমারি খেজুরগাছ ইবাহকে অপরূপ রূপে সাজিয়ে রেখেছে।

স্থানীয় ফটোগ্রাফার খালিদ আল মানসুরের মতে, প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি স্বচ্ছ পানির সরবরাহ এবং খেজুর উৎপাদনে উপত্যকাটির সুনাম রয়েছে। মক্কার রাবি আল মুকতারা ও মারকাজুল কাউজের মধ্যবর্তী স্থানে উপত্যকাটি অবস্থিত। তিনি আরো বলেন, দর্শনীয় স্থান হিসেবে ইবাহ তাঁর প্রথম পছন্দের জায়গা। এখানে তিনি একাধিকবার ভ্রমণ করেছেন এবং সম্মোহন-জাগানিয়া সুন্দর এই উপত্যকাটির অসংখ্য ছবি তুলেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছবি শেয়ার করে প্রকৃতিপ্রেমীদের ইবাহ ভ্রমণেরও আমন্ত্রণ জানিয়েছেন।

খালিদ আল মানসুর শুরুতে নিজ এলাকা কানার বিভিন্ন দর্শনীয় স্থানের ছবি তুলতেন। সে থেকেই প্রকৃতির প্রতি তাঁর ভালোবাসার অনুভূতি বৃদ্ধি পেতে থাকে। এরই পরিপ্রেক্ষিতে দেশের নানা স্থানে ঘুরে ঘুরে ছবি তোলার শখ ও আগ্রহ জাগে। এরপর অসংখ্য সুন্দর ও মুগ্ধকর স্থানের সঙ্গে প্রকৃতিপ্রেমীদের পরিচয় করিয়ে দিয়েছেন। তিনি জানান, প্রাকৃতিক সৌন্দর্য বিবেচনায় ইবাহ গোটা সৌদি আরবেরই অন্যতম একটি পর্যটন কেন্দ্র। এর উত্তরে বনি জায়িদ ও বিলাদে হারব, পূর্বে উসাইর, পশ্চিমে লোহিত সাগর। উপত্যকার দৈর্ঘ্য অন্তত ১০০ কিলোমিটার। এখানের ঝরনাধারার পানি কয়েকটি উপত্যকা ও এলাকায় প্রবাহিত হয়ে লোহিত সাগরে আছড়ে পড়ে। সূত্র : আল আরাবিয়া

 

মন্তব্য



সাতদিনের সেরা