kalerkantho

রবিবার। ২১ অগ্রহায়ণ ১৪২৭। ৬ ডিসেম্বর ২০২০। ২০ রবিউস সানি ১৪৪২

উচ্চারণ ও অর্থসহ

তাশাহহুদ ও দরুদ শরিফ

আহমাদ রাইদ   

২২ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তাশাহহুদ

উচ্চারণ : আত্তাহিয়্যাতু লিল্লাহি ওয়াস সালাওয়াতু ওয়াত-তাইবাতু। আসসালামু আলাইকা আইয়ুহান্নাবিয়্যু ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। আসসালামু আলাইনা ওয়া আলা ইবাদিল্লাহিস সালিহিন। আশহাদু আল্লাইলাহা ইল্লাল্লাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসুলুহু।

অর্থ : মৌখিক, শারীরিক ও আর্থিক যাবতীয় ইবাদত মহান আল্লাহর জন্য। হে নবী! আপনার ওপর আল্লাহর শান্তি, রহমত ও বরকত অবতীর্ণ হোক। শান্তি বর্ষিত হোক আমাদের ওপর এবং আল্লাহর সব নেক বান্দার ওপর। আমি সাক্ষ্য দিচ্ছি, আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই। আমি আরো সাক্ষ্য দিচ্ছি, মুহাম্মদ (সা.) আল্লাহর বান্দা ও রাসুল।

সূত্র : আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) তাঁকে এই ‘তাশাহহুদ’ শিক্ষা দেন। (সহিহ বুখারি, হাদিস : ৬২৬৫)

 

দরুদ শরিফ

উচ্চারণ : আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মদিও ওয়া আলা আলি মুহাম্মদ, কামা সাল্লাইতা আলা ইবরাহিমা ওয়া আলা আলি ইবরাহিম, ইন্নাকা হামিদুম্মাজিদ। আল্লাহুম্মা বারিক আলা মুহাম্মদ, ওয়া আলা আলি মুহাম্মদ, কামা বারকতা আলা ইবরাহিম, ওয়া আলা আলি ইবরাহিম, ইন্নাকা হামিদুম্মাজিদ।

অর্থ : হে আল্লাহ! আপনি মুহাম্মদ (সা.)-এর প্রতি শান্তি বর্ষণ করুন এবং মুহাম্মদ (সা.)-এর পরিবারের প্রতিও শান্তি বর্ষণ করুন; যেমন আপনি রহমত বর্ষণ করেছিলেন ইবরাহিম (আ.) ও তাঁর পরিবারের প্রতি। নিশ্চয়ই আপনি প্রশংসিত ও সম্মানিত। হে আল্লাহ! আপনি মুহাম্মদ (সা.)-এর প্রতি বরকত নাজিল করুন এবং মুহাম্মদ (সা.)-এর পরিবারের প্রতি; যেমন আপনি বরকত দান করেছিলেন ইবরাহিম (আ.) ও তাঁর পরিবারের প্রতি। নিশ্চয়ই আপনি প্রশংসিত ও সম্মানিত।

সূত্র : আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) নামাজে এই দরুদ পড়তে শিখিয়েছেন। (ইবনে মাজাহ, হাদিস : ৯০৬)

মন্তব্য



সাতদিনের সেরা