kalerkantho

শনিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৭। ২৮ নভেম্বর ২০২০। ১২ রবিউস সানি ১৪৪২

হাদিসের শিক্ষা

২৯ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নামাজে একাগ্রতা জরুরি

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, আল্লাহর রাসুল (সা.) বলেছেন, তোমরা কি মনে করো যে আমার কেবলা শুধুমাত্র এদিকে? আল্লাহর শপথ, তোমাদের রুকু তোমাদের খুশু কোনো কিছুই আমার কাছে গোপন থাকে না। আর নিঃসন্দেহে আমি তোমাদের দেখি আমার পেছন দিক থেকেও। (বুখারি, হাদিস : ৭৪১)

আনাস ইবনে মালিক (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেছেন, তোমরা রুকু ও সিজদা যথাযথভাবে আদায় করবে। আল্লাহর শপথ! আমি আমার পিছন থেকে বা বর্ণনাকারী বলেন, আমার পিঠের পেছন থেকে তোমাদের দেখতে পাই, যখন তোমরা রুকু ও সিজদা করো। (বুখারি, হাদিস : ৭৪২)

আনাস ইবনে মালিক (রা.) বলেন, নবী (সা.) বলেছেন, লোকদের কী হলো যে তারা নামাজে আকাশের দিকে চোখ তুলে তাকায়? এ ব্যাপারে তিনি কঠোর বক্তব্য রাখেন; এমনকি তিনি বলেন, যেন তারা অবশ্যই এই কাজ থেকে বিরত থাকে, অন্যথায় অবশ্যই তাদের দৃষ্টিশক্তি কেড়ে নেওয়া হবে। (বুখারি, হাদিস : ৭৫০)

 

জামাতে নামাজের ক্ষেত্রে কাতার সোজা রাখতে হবে

নোমান ইবনে বশির (রা.) বলেন, নবী (সা.) বলেছেন, তোমরা অবশ্যই কাতার সোজা করে নেবে, তা না হলে আল্লাহ তাআলা তোমাদের মাঝে মতভেদ সৃষ্টি করে দেবেন। (বুখারি, হাদিস : ৭১৭)

আনাস (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেন, তোমরা কাতার সোজা করে নেবে। কেননা আমি আমার পেছনে তোমাদের দেখতে পাই। (বুখারি, হাদিস : ৭১৮)

আনাস ইবনে মালিক (রা.) বলেন, নামাজের ইকামত হচ্ছে, এমন সময় আল্লাহর রাসুল (সা.) আমাদের দিকে মুখ করে তাকালেন এবং বলেন, তোমাদের কাতারগুলো সোজা করে নাও আর মিলে দাঁড়াও। কেননা আমি আমার পেছনে তোমাদের দেখতে পাই। (বুখারি,   হাদিস : ৭১৯)

আনাস (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেন, তোমরা তোমাদের কাতারগুলো সোজা করে নেবে। কেননা কাতার সোজা করা নামাজের সৌন্দর্যের অন্তর্ভুক্ত। (বুখারি, হাদিস : ৭২৩)

 

 

মন্তব্য



সাতদিনের সেরা