kalerkantho

মঙ্গলবার । ৪ কার্তিক ১৪২৭। ২০ অক্টোবর ২০২০। ২ রবিউল আউয়াল ১৪৪২

কোরআনের বাণী

সুরা : আলে ইমরান, দ্বিতীয় পর্ব

১৯ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে




কোরআনের বাণী

রাসুল (সা.)-এর আনুগত্য করো

ইরশাদ হয়েছে, ‘বলুন! যদি তোমরা আল্লাহকে ভালোবাসো তবে আমার আনুগত্য করো। আল্লাহ তোমাদের ভালোবাসবেন। তোমাদের পাপ মার্জনা করবেন। আল্লাহ ক্ষমাশীল, দয়ালু।’ (সুরা : আলে ইমরান, আয়াত : ৩১)

 

ধর্মীয় সম্প্রীতি প্রতিষ্ঠা করো

ইরশাদ হয়েছে, ‘বলুন! হে আহলে কিতাব! এসো সে কথায়, যা তোমাদের মধ্যে ও আমাদের একই; যেন আমরা আল্লাহ ছাড়া কারো ইবাদত না করি, কোনো কিছুকে তাঁর শরিক না করি, আল্লাহ ছাড়া কেউ কাউকে প্রতিপালক হিসেবে গ্রহণ না করি। ...’ (সুরা : আলে ইমরান, আয়াত : ৬৪)

 

ধর্ম অবজ্ঞাকারীর সঙ্গে আল্লাহ কথা বলবেন না

ইরশাদ হয়েছে, ‘যারা আল্লাহর সঙ্গে কৃত প্রতিশ্রুতি ও নিজেদের শপথকে তুচ্ছ মূল্যে বিক্রি করে, পরকালে তাদের কোনো অংশ নেই। কিয়ামতের দিন তাদের সঙ্গে আল্লাহ কথা বলবেন না এবং তাদের প্রতি দয়ার দৃষ্টি দেবেন না। তাদের পবিত্রও করবেন না। তাদের জন্য রয়েছে মর্মন্তুদ শাস্তি।’ (সুরা : আলে ইমরান, আয়াত : ৭৭)

 

ইসলাম ছাড়া অন্য কিছুর অনুসরণ কোরো না

ইরশাদ হয়েছে, ‘তোমরা কি চাও আল্লাহর দ্বিন (জীবন বিধান) ছাড়া অন্য দ্বিন? অথচ আসমান ও জমিনের যা কিছু আছে স্বেচ্ছা বা অনিচ্ছায় তাঁর কাছে আত্মসমর্পণ করেছে। তাঁর দিকেই সবাই প্রত্যানীত হবে।’

(সুরা : আলে ইমরান, আয়াত : ৮৩)

 

আল্লাহর রাস্তায় প্রিয় জিনিস দান করো

ইরশাদ হয়েছে, ‘তোমরা পরিপূর্ণ পুণ্য লাভ করতে পারবে না, যতক্ষণ না তোমরা তোমাদের প্রিয় জিনিস ব্যয় করবে। তোমরা যা ব্যয় করো আল্লাহ সে সম্পর্কে সবিশেষ অবহিত।’

(সুরা : আলে ইমরান, আয়াত : ৯২)

মন্তব্য



সাতদিনের সেরা