kalerkantho

মঙ্গলবার । ১১ কার্তিক ১৪২৭। ২৭ অক্টোবর ২০২০। ৯ রবিউল আউয়াল ১৪৪২

হাদিসের শিক্ষা

২৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হাদিসের শিক্ষা

রাত জেগে জ্ঞানার্জন

আনাস (রা.) থেকে বর্ণিত, নবী (সা.)-এর দুজন সাহাবি নবী (সা.)-এর কাছ থেকে অন্ধকার রাতে বের হলেন। [তাঁদের একজন আবকাদ ইবনে বিশ্র (রা.) আর দ্বিতীয় জন সম্পর্কে আমার ধারণা যে, তিনি ছিলেন উসায়দ ইবনে হুজায়র (রা.)] আর উভয়ের সঙ্গে চেরাগসদৃশ কিছু ছিল, যা তাঁদের সামনের দিকটাকে আলোকিত করছিল। তাঁরা উভয়ে যখন আলাদা হয়ে গেলেন, তখন প্রত্যেকের সঙ্গে একটি করে (আলো) রয়ে গেল। অবশেষে এভাবে তাঁরা নিজেদের বাড়িতে পৌঁছলেন। (বুখারি, হাদিস : ৪৬৫)

 

যে বন্ধুকে প্রাধান্য দিতে হয়

ইবনে আব্বাস (রা.) বলেন, আল্লাহর রাসুল (সা.) অন্তিম রোগের সময় এক টুকরা কাপড় মাথায় পেঁচিয়ে বাইরে এসে মিম্বরে বসলেন। আল্লাহর প্রশংসা ও সানা সিফাত বর্ণনার পর বলেন, জান-মাল দ্বারা আবু বকর ইবনে আবু কুহাফার চেয়ে অধিক কেউ আমার প্রতি ইহসান করেনি। আমি কাউকেও অন্তরঙ্গ বন্ধুরূপে গ্রহণ করলে অবশ্যই আবু বকরকে গ্রহণ করতাম। তবে ইসলামের বন্ধুত্বই উত্তম। আবু বকরের দরজা ব্যতীত এই মসজিদের ছোট দরজাগুলো সব বন্ধ করে দাও। (বুখারি, হাদিস : ৪৬৭)

 

মুমিন মুমিনের ইমারতস্বরূপ

আবু মুসা (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেছেন, একজন মুমিন আরেকজন মুমিনের জন্য ইমারতস্বরূপ, যার এক অংশ অপর অংশকে শক্তিশালী করে থাকে। এ বলে তিনি তাঁর হাতের আঙুলগুলো একটার মধ্যে আরেকটা প্রবেশ করালেন। (বুখারি, হাদিস : ৪৮১)

 

মন্তব্য



সাতদিনের সেরা