kalerkantho

মঙ্গলবার । ১৪ আশ্বিন ১৪২৭ । ২৯ সেপ্টেম্বর ২০২০। ১১ সফর ১৪৪২

গ্রন্থ পর্যালোচনা

একমলাটে জীবন থেকে জান্নাতের গাইডলাইন

আহমাদ রাইদ   

১৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



একমলাটে জীবন থেকে জান্নাতের গাইডলাইন

প্রতিদিনের জীবনে ইসলাম—একটি শিরোনাম। এই শিরোনামের অধীনে হাজার পৃষ্ঠা রচিত হতে পারে, হাজার গ্রন্থও প্রকাশিত হতে পারে। একজন মুসলমান দৈনন্দিন জীবনে যেসব আমল ও ইবাদত করতে অঙ্গীকারবদ্ধ, তা একমলাটে নিয়ে আসা কঠিনই নয়, দুঃসাধ্য ব্যাপার। তবু এই বইয়ে ঘুম থেকে ওঠার পর থেকে পুনরায় ঘুমানো পর্যন্ত অধিক গুরুত্বপূর্ণ সব কিছু নিয়ে আসার চেষ্টা করা হয়েছে। জীবন থেকে জান্নাত পর্যন্ত দীর্ঘ সফরে যেসব পাথেয় সংগ্রহে রাখা জরুরি, তার কিছু এখানে আনা হয়েছে।

‘প্রতিদিনের জীবনে ইসলাম’—একজন মুসলমানের দৈনন্দিন জীবন পরিচালনার গাইডলাইন। ঈমান, আকিদা, কুফর ও শিরক থেকে শুরু করে অজু, গোসল, তায়াম্মুমের খুঁটিনাটি সব বিষয় আনা হয়েছে। ফরজ, ওয়াজিব, সুন্নত ও মুস্তাহাব অনুসরণ করে যথাযথভাবে নামাজ আদায়ের খুঁটিনাটি সব বিষয় দলিল ও প্রমাণসহ উপস্থাপন করা হয়েছে।

জানাজা, কাফন-দাফন, কবর জিয়ারত ইত্যাদি জীবনের পাঠ। এসব বিষয়ে সবিস্তারে বর্ণনা করা হয়েছে।

ইসলামের বহু ইবাদত সামাজিকভাবে আদায় করতে হয়। অধিক পরিমাণ জীবনঘনিষ্ঠ হওয়ায় অনেকে সেগুলোর শরয়ি বিধানের প্রতি ভ্রুক্ষেপ করে না। সেসব বিষয় খুবই সচেতনভাবে আনা হয়েছে। যেমন—বিয়েশাদি, অলিমা, দাম্পত্য জীবন সুখময় করার ফর্মুলা, পরিবারের ভরণ-পোষণ, শিশু পালন, উত্তরাধিকার আইন ইত্যাদি বিস্তারিতভাবে বর্ণনা করা হয়েছে। আত্মীয়-স্বজনের হক, প্রতিবেশীর অধিকার ও পথচারীর প্রতি করণীয় বর্ণনা করা হয়েছে। মানবিকতা, মেহমানদারি ও অসহায় মানুষের পাশে দাঁড়ানোর বিধি ও পদ্ধতি বর্ণনা করা হয়েছে। বন্ধু নির্বাচন ও ভ্রমণের মতো বিষয়েও সার্বিক নির্দেশনা রয়েছে। তবে সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে আমলময় জীবন গড়ার প্রতি।

কোরআন ও সুন্নাহর অথৈ সাগর থেকে প্রতিদিনের প্রয়োজনীয় বিশেষ জিকির ও অজিফা বর্ণনা করা হয়েছে। আমরা বইটির বহুল প্রচার কামনা করি।

মন্তব্য



সাতদিনের সেরা