kalerkantho

বৃহস্পতিবার । ২২ শ্রাবণ ১৪২৭। ৬ আগস্ট  ২০২০। ১৫ জিলহজ ১৪৪১

মহানবী (সা.)-এর স্মৃতি সংরক্ষণে হাজার সফর!

বেলায়েত হুসাইন   

৩১ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মহানবী (সা.)-এর স্মৃতি সংরক্ষণে হাজার সফর!

মুসলিম উম্মাহর কাছে মহানবী (সা.) প্রাণের চেয়েও প্রিয়। ভালোবাসার বহিঃপ্রকাশে অপূর্ব সব দৃষ্টান্ত স্থাপন করেছে তারা। সম্প্রতি সৌদি আরবের সামির বারকা নামের একজন নাগরিক রাসুল (সা.)-এর প্রতি ভালোবাসার অনন্য এক দৃষ্টান্ত স্থাপন করেছেন। তিনি তাঁর স্মৃতিবিজড়িত স্থানগুলো সংরক্ষণে অন্তত এক হাজারবার বিভিন্ন স্থানে সফর করেছেন।

সিরাত গবেষক সামির বারকা বলেন, রাসুল (সা.)-এর সিরাত ও তাঁর স্মৃতিধন্য স্থানগুলো নিয়ে আমি বিগত ৪০ বছর গবেষণা করেছি। এ সময় আমি প্রচুর বই পড়েছি এবং অসংখ্য স্থানে সফর করেছি। কর্মজীবন থেকে অবসরের পর বহু বছরের পুরনো আবেগ ফের নতুন করে জেগে ওঠে। শেষ ১৪ বছর রাসুল (সা.)-এর সিরাত সম্মন্ধীয় বিভিন্ন ঐতিহাসিক স্থানে অন্তত এক হাজার ৭৯ বার সফর করেছি।

সিরাত নিয়ে তাঁর গবেষণা এখনো অব্যাহত আছে বলেও জানান এই সৌদি নাগরিক। তিনি বলেন, সিরাত সংরক্ষণে এখনো আমি সফর করি, বইপত্র অধ্যয়নও সমানতালে চলছে। সামির বারকা সৌদি আরবের মক্কা মুকাররমা, মদিনা মুনাওয়ারাহ, সাওর পর্বত, গারে হেরা, হিজরতের রাস্তা, তায়েফ, খায়বার ও বদর প্রান্তরের মতো আরো অসংখ্য ঐতিহাসিক গুরুত্বপূর্ণ স্থান পরিদর্শন করেছেন। তিনি বলেন, তাঁর এসব সফরের উদ্দেশ্য, রাসুল (সা.)-এর জীবন ও ইতিহাস সম্পর্কে জানা, তা সংরক্ষণ করা ও মানুষকে জানানো। জীবনভর রাসুলের ভালোবাসায় যেসব সফর তিনি করেছেন তার ওপর প্রামাণ্য তথ্যচিত্র সংবলিত ৯টি বইও রচনা করেছেন। তাঁর আশা, হয়তো এর মাধ্যমে পরকালে মহানবী (সা.)-এর সুপারিশ লাভ করবেন তিনি। সূত্র : আল আরাবিয়া

 

মন্তব্য