kalerkantho

সোমবার । ২৬ শ্রাবণ ১৪২৭। ১০ আগস্ট ২০২০ । ১৯ জিলহজ ১৪৪১

কাতার বিশ্ববিদ্যালয় মসজিদে বাংলাদেশি খতিব

ইসলামী জীবন ডেস্ক   

১৬ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কাতার বিশ্ববিদ্যালয় মসজিদে বাংলাদেশি খতিব

দ্বিতীয়বারের মতো কাতার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের খতিব পদে নিযুক্ত হয়েছেন বাংলাদেশি শিক্ষার্থী মোহাম্মদ আবু তালেব। বর্তমানে তিনি কাতার বিশ্ববিদ্যালয়ে ফিকহ ও উসুলে ফিকহ বিভাগে মাস্টার্স করছেন। মোহাম্মদ আবু তালেব চট্টগ্রামের জামিয়া দারুল মাআরিফ আল-ইসলামিয়ার সাবেক শিক্ষার্থী। তিনি এখানে হিফজ থেকে মিশকাত পর্যন্ত অধ্যয়ন করেন।

২০১১ সালে তিনি কাতারের ধর্ম মন্ত্রণালয়ের স্কলারশিপ নিয়ে কাতার যান এবং Religious Institute Preparatory Secondary Independent School-এ ভর্তি হন। ২০১৪ সালে কাতার বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ২০১৬ সালে প্রথমবারের মতো ইমাম ও খতিব হিসেবে নিয়োগ পান। সম্প্রতি তিনি দ্বিতীয়বারের মতো ইমাম ও খতিব হিসেবে নিয়োগ পেয়েছেন।

 

 

 

গ্রিসে মসজিদ সংস্কারের কাজ বন্ধের দাবি+

ইসলামী জীবন ডেস্ক

গ্রিসের একজন আঞ্চলিক গভর্নর বলেছেন, আয়া সোফিয়া মসজিদে রূপান্তরিত হওয়ার পর গ্রিস উদাসীন থাকতে পারে না এবং উচিত হবে লেসবস দ্বীপে অবস্থিত ঐতিহাসিক ‘ভ্যালিদ মসজিদে’র সংস্কারের কাজ বন্ধ করে দেওয়া। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে ১৭ শতকে নির্মিত মসজিদটির সংস্কারকাজ চলছে। আয়া সোফিয়াকে মসজিদ করার তুর্কি সিদ্ধান্তের পর উত্তর আজিয়েন দ্বীপের গভর্নর কস্টাস মৌজরিয়াস গ্রিক সরকারের দৃষ্টি আকর্ষণ করে চিঠি লেখেন। যাতে তিনি ‘ভ্যালিদ মসজিদ’-এর সংস্কারকাজ বন্ধ করে দেওয়া উচিত বলে মন্তব্য করেন।  

১৬১৫ সালে একজন তুর্কি সুলতানের মায়ের সম্মানে লেসবস দ্বীপে নির্মাণ করা হয় ঐতিহাসিক ভ্যালিদ মসজিদ। এটিই দ্বীপের সবচেয়ে প্রাচীন মসজিদ। ১৯৮১ সালে ঐতিহাসিক স্থাপনা হিসেবে গ্রিক সরকার মসজিদটি তালিকাভুক্ত করে। ইউরোপীয় ইউনিয়নের অর্থে সংস্কার করে গ্রিক সরকার তা জাদুঘর হিসেবে ব্যবহার করবে। সূত্র : সিয়াসাত ডেইলি

মন্তব্য



সাতদিনের সেরা