kalerkantho

সোমবার । ২৬ শ্রাবণ ১৪২৭। ১০ আগস্ট ২০২০ । ১৯ জিলহজ ১৪৪১

শেখ ফজলে বারী মাসউদ

চামড়াশিল্প উন্নয়নে আলেমদের প্রশিক্ষণ ও প্রণোদনা দিন

ইসলামী জীবন ডেস্ক   

১৫ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চামড়াশিল্প উন্নয়নে আলেমদের প্রশিক্ষণ ও প্রণোদনা দিন

আসন্ন কোরবানির ঈদে পশুর চামড়া নিয়ে সব ধরনের নৈরাজ্য বন্ধে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তর সভাপতি অধ্যক্ষ শেখ ফজলে বারী মাসউদ। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এই আহ্বান জানান। তিনি বলেন, বিগত কয়েক বছর ধরে একটি সংঘবদ্ধ চক্র চামড়ার দাম কারসাজি করে দেশের সম্ভাবনাময় চামড়াশিল্পকে ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছে।

অধ্যক্ষ মাসউদ আসন্ন কোরবানির ঈদের আগেই পশুর চামড়ার ন্যায্য দাম নির্ধারণ করে দেওয়ার দাবি জানিয়ে বলেন, চামড়ার দাম না পেয়ে গত বছর লাখ লাখ পিস চামড়া নষ্ট হয়েছে, চামড়া মাটিচাপা কিংবা নদীতে ভাসিয়ে দেওয়ার মতো ঘটনাও ঘটেছে। এতে দেশের দ্বিনি শিক্ষাপ্রতিষ্ঠান ও সাধারণ দরিদ্র মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। সরকার আগে থেকে উদ্যোগী না হলে এ বছর স্মরণকালের ভয়াবহ বিপর্যয় দেখা দিতে পারে দেশের চামড়ার বাজারে।

তিনি সংঘবদ্ধ চক্রের হাত থেকে চামড়াশিল্পকে বাঁচাতে প্রয়োজনে দেশের মাদরাসাগুলোকে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও আর্থিক প্রণোদনা দেওয়া যেতে পারে বলে মন্তব্য করেন। তিনি বলেন, সারা দেশে মসজিদের ইমাম, স্থানীয় জনপ্রতিনিধি, এতিমখানা ও মাদরাসার শিক্ষকদের চামড়া বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নিলে চামড়া নিয়ে শঙ্কা কিছুটা হলেও কমবে। পাশাপাশি সরকার নির্ধারিত মূল্যে চামড়া বেচাকেনা হয় কি না, তা মনিটর করতে জেলা প্রশাসক ও ইউএনওদের সম্পৃক্ত করা যেতে পারে।

 

মন্তব্য



সাতদিনের সেরা