kalerkantho

শুক্রবার । ৩০ শ্রাবণ ১৪২৭। ১৪ আগস্ট ২০২০ । ২৩ জিলহজ ১৪৪১

হাদিসের শিক্ষা

১৩ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হাদিসের শিক্ষা

বড় সমাবেশে সালামের নিয়ম

আনাস (রা.) বলেন, নবী (সা.) যখন সালাম দিতেন, তিনবার সালাম দিতেন। আর যখন কোনো কথা বলতেন তখন তা তিনবার বলতেন। (বুখারি, হাদিস : ৯৪)। আনাস (রা.) বলেন, নবী (সা.) যখন কোনো কথা বলতেন তখন তা বুঝে নেওয়ার জন্য তিনবার বলতেন। আর যখন তিনি কোনো গোত্রের কাছে এসে সালাম দিতেন, তাদের প্রতি তিনবার সালাম দিতেন। (বুখারি, হাদিস : ৯৫)

 

অজুর অঙ্গগুলো সতর্কভাবে ধুতে হবে

আবদুল্লাহ ইবনে আমর (রা.) বলেন, কোনো এক সফরে আল্লাহর রাসুল (সা.) আমাদের পেছনে পড়ে গেলেন। পরে তিনি আমাদের কাছে পৌঁছালেন, এদিকে আমরা (আসরের) নামাজ আদায় করতে বিলম্ব করে ফেলেছিলাম এবং আমরা অজু করছিলাম। আমরা আমাদের পা কোনোমতে পানি দ্বারা ভিজিয়ে নিচ্ছিলাম। তিনি উচ্চৈস্বঃরে বলেন, পায়ের গোড়ালিগুলোর (শুকনো থাকার) জন্য জাহান্নামের আজাব রয়েছে। তিনি দুইবার বা তিনবার এ কথা বলেন। (বুখারি, হাদিস : ৯৬)

 

যে কাজে দ্বিগুণ সওয়াব

আবু বুরদা (রা.) তাঁর পিতা থেকে বর্ণনা করেন, আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘তিন ধরনের লোকের জন্য দুটি পুণ্য রয়েছে, (১) আহলে কিতাব, যে ব্যক্তি তার নবীর ওপর ঈমান এনেছে এবং মুহাম্মদ (সা.)-এর ওপরও ঈমান এনেছে। (২) যে ক্রীতদাস আল্লাহর হক আদায় করে এবং তার মালিকের হকও (আদায় করে)। (৩) যার দাসী ছিল, যার সঙ্গে সে মিলিত হতো। এরপর তাকে সে সুন্দরভাবে আদব-কায়দা শিক্ষা দিয়েছে এবং ভালোভাবে দ্বিনি ইলম শিক্ষা দিয়েছে, অতঃপর তাকে আজাদ করে বিয়ে করেছে; তার জন্য দুটি পুণ্য রয়েছে। অতঃপর বর্ণনাকারী আমির (রহ.) (তাঁর ছাত্রকে) বলেন, তোমাকে কোনো কিছুর বিনিময় ছাড়াই হাদিসটি শিক্ষা দিলাম, অথচ আগে এর চেয়ে ছোট হাদিসের জন্যও লোকেরা (দূর-দূরান্ত থেকে) সওয়ার হয়ে মদিনায় আসত।

(বুখারি, হাদিস : ৯৭)

মন্তব্য



সাতদিনের সেরা