kalerkantho

বুধবার । ২১ শ্রাবণ ১৪২৭। ৫ আগস্ট  ২০২০। ১৪ জিলহজ ১৪৪১

হাদিসের শিক্ষা

৭ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হাদিসের শিক্ষা

স্বপ্নে দুধ দেখার ব্যাখ্যা

আবদুল্লাহ ইবনে ওমর (রা.) বলেন, আমি আল্লাহর রাসুল (সা.)-কে বলতে শুনেছি, একবার আমি নিদ্রাবস্থায় ছিলাম। তখন (স্বপ্নে) আমার কাছে এক পিয়ালা দুধ নিয়ে আসা হলো। আমি তা পান করলাম। এমনকি আমার মনে হতে লাগল যে সে পরিতৃপ্তি আমার নখ দিয়ে বের হয়ে যাচ্ছে। অতঃপর অবশিষ্টাংশ আমি ওমর (রা.)-কে দিলাম। সাহাবিরা বলেন, হে আল্লাহর রাসুল! আপনি এ স্বপ্নের কী ব্যাখ্যা করেন? তিনি জবাবে বলেন, তা হলো ইলম (জ্ঞান)। (বুখারি, হাদিস : ৮২)

 

হত্যাকাণ্ড বৃদ্ধি কিয়ামতের আলামত

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেন, (শেষ জমানায়) ইলম (জ্ঞান) উঠিয়ে নেওয়া হবে, অজ্ঞতা ও ফিতনা ছড়িয়ে পড়বে এবং ‘হার্জ’ বেড়ে যাবে। জিজ্ঞেস করা হলো, হে আল্লাহর রাসুল! ‘হার্জ’ কী? তিনি হাত দ্বারা ইঙ্গিত করে বলেন, ‘এ রকম।’ যেন তিনি এর দ্বারা হত্যা বুঝিয়েছিলেন। (বুখারি, হাদিস : ৮৫)

 

মুসলমানদের কঠিন পরীক্ষায় ফেলা হবে

আসমা (রা.) বলেন, আমি আয়েশা (রা.)-এর কাছে আসলাম, তিনি তখন নামাজ পড়তে ছিলেন। আমি বললাম, ‘মানুষের কী হয়েছে?’ তিনি আকাশের দিকে ইঙ্গিত করলেন (সূর্যগ্রহণ লেগেছে)। তখন সব মানুষ (সালাতুল কুসুফের জন্য) দাঁড়িয়ে রয়েছে। আয়েশা (রা.) বলেন, সুবহানাল্লাহ! আমি বললাম, এটা কি কোনো নিদর্শন? তিনি মাথা দিয়ে ইঙ্গিত করলেন, ‘হ্যাঁ।’ অতঃপর আমি (সালাতে) দাঁড়িয়ে গেলাম। এমনকি (দীর্ঘতার কারণে) আমার জ্ঞান হারিয়ে ফেলার উপক্রম হলো। তাই আমি আমার মাথায় পানি ঢালতে আরম্ভ করলাম। পরে নবী (সা.) আল্লাহর হামদ ও সানা পাঠ করলেন। অতঃপর বলেন, যা কিছু আমাকে ইতোপূর্বে দেখানো হয়নি, তা আমি আমার এ স্থানেই দেখতে পেয়েছি। এমনকি জান্নাত ও জাহান্নামও। অতঃপর আল্লাহ তাআলা আমার কাছে ওহি প্রেরণ করলেন, ‘দাজ্জালের মতো (কঠিন) পরীক্ষা অথবা তার কাছাকাছি বিপদ দিয়ে তোমাদের কবরে পরীক্ষায় ফেলা হবে।’ (বুখারি, হাদিস : ৮৬)

মন্তব্য