kalerkantho

শনিবার । ২৪ শ্রাবণ ১৪২৭। ৮ আগস্ট  ২০২০। ১৭ জিলহজ ১৪৪১

হাদিসের শিক্ষা

৫ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হাদিসের শিক্ষা

যেসব বিষয়ে ঈর্ষা বৈধ

আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, নবী (সা.) বলেছেন, কেবল দুটি বিষয়ে ঈর্ষা করা বৈধ—(১) সে ব্যক্তির ওপর, যাকে আল্লাহ সম্পদ দিয়েছেন, অতঃপর তাকে বৈধ পন্থায় অকাতরে ব্যয় করার ক্ষমতা দিয়েছেন। (২) সে ব্যক্তির ওপর, যাকে আল্লাহ তাআলা প্রজ্ঞা দান করেছেন, অতঃপর সে তার মাধ্যমে বিচার ফয়সালা করে ও তা অন্যকে শিক্ষা দেয়। (বুখারি, হাদিস : ৭৩)

দ্বিনের জ্ঞান লাভ সৌভাগ্যের ব্যাপার

হুমায়দ ইবনে আবদুর রহমান (রহ.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি মুআবিয়া (রা.)-কে খুতবায় বলতে শুনেছি, তিনি বলেন, আমি নবী (সা.)-কে বলতে শুনেছি, ‘আল্লাহ যার মঙ্গল চান, তাকে দ্বিনের জ্ঞান দান করেন। আমি তো বিতরণকারী মাত্র, আল্লাহই (জ্ঞান) দাতা।’ সর্বদাই এ উম্মত কিয়ামত পর্যন্ত আল্লাহর হুকুমের ওপর কায়েম থাকবে, বিরোধিতাকারীরা তাদের কোনো ক্ষতি করতে পারবে না। (বুখারি, হাদিস : ৭১)

কিয়ামতের আগে নারীদের সংখ্যা বৃদ্ধি পাবে

আনাস (রা.) বলেন, আমি কি তোমাদের এমন একটি হাদিস বর্ণনা করব, যা আমার পর তোমাদের কাছে আর কেউ বর্ণনা করবে না? আমি আল্লাহর রাসুল (সা.)-কে বলতে শুনেছি, কিয়ামতের কিছু আলামত হলো, ইলম (জ্ঞান) হ্রাস পাবে, অজ্ঞতার প্রসার ঘটবে, ব্যভিচার ছড়িয়ে পড়বে, নারীদের সংখ্যা বৃদ্ধি পাবে এবং পুরুষের সংখ্যা কমে যাবে, এমনকি প্রতি ৫০ জন স্ত্রীলোকের জন্য মাত্র একজন পুরুষ হবে পরিচালক। (বুখারি, হাদিস : ৮১)

 

মন্তব্য



সাতদিনের সেরা