kalerkantho

শুক্রবার । ২৩ শ্রাবণ ১৪২৭। ৭ আগস্ট  ২০২০। ১৬ জিলহজ ১৪৪১

বসনিয়ায় ইসলাম আগমনের ৫১০ বছর

বেলায়েত হুসাইন   

২ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বসনিয়ায় ইসলাম আগমনের ৫১০ বছর

ইসলাম আগমনের ৫১০তম বর্ষ উদ্যাপন করছে ইউরোপের দেশ বসনিয়া ও হার্জেগোভিনা। এ উপলক্ষে সপ্তাহব্যাপী বিশেষ ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করে দেশটি—যা গত মাসের শেষ সপ্তাহে শেষ হয় প্রসাজ অঞ্চলের বিস্তৃত একটি খোলা মাঠে ‘আইওয়াজ দাদা’ অনুষ্ঠানের মাধ্যমে।

স্থানীয় বেকতাশি রীতির অনুসারীদের বিশ্বাস দরবেশ ‘আইওয়াজ দাদা’র হাত ধরে ৫১০ বছর আগে বসনিয়ায় ইসলামের আগমন হয়। তিনি যখন তুরস্কের আনাতোলিয়া থেকে বসনিয়া অঞ্চলে আসেন, তখন প্রচণ্ড খরায় এই অঞ্চলে মারাত্মক দুর্ভিক্ষ চলছিল। দুর্ভিক্ষ থেকে মুক্তির উদ্দেশ্যে আইওয়াজ দাদা টানা ৪০ দিন ইবাদত বন্দেগি করেন। তাঁর এই ইবাদত ও দোয়ার পর আল্লাহ একটি পাহাড়ি ঝরনাধারা সৃষ্টি করে দেন। সেই ঝরনাধারার পানিতেই বসনিয়ার মাটি আবার ফুলে-ফসলে পরিপূর্ণ হয়ে ওঠে। ঐতিহাসিক এই ঘটনার পর বসনিয়ার বহু মানুষ আইওয়াজ দাদার কাছে কালেমা পাঠ করে মুসলিম হয়ে যান।

প্রতিবছর নির্ধারিত সময়ে বসনিয়ার বিপুলসংখ্যক মুসলিম ধর্মীয় আলোচনা, নামাজ ও জিকিরের মাধ্যমে আইওয়াজ দাদাকে স্মরণ করে। এ আজকারের মাধ্যমে এই অনুষ্ঠানটি উদ্যাপন করে তারা। দুই ঈদের পর এটিকেই বসনিয়া ও হার্জেগোভিনার তৃতীয় বৃহত্তম ধর্মীয় অনুষ্ঠান বিবেচনা করা হয়।

আয়োজক কমিটির প্রধান শায়খ আহমাদ আদিল বলেন, সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণে প্রতিটি নাগরিকের তাদের অতীত এবং ইতিহাসের প্রতি সম্মান জানানো উচিত—সেই অনুভূতি থেকেই এ আয়োজন।

উল্লেখ্য, ৫১ হাজার ১৯৭ বর্গকিলোমিটার আয়তনের ৩.৫ মিলিয়ন জনসংখ্যা বিশিষ্ট বসনিয়া-হার্জেগোভিনা ইউরোপের বলকান উপদ্বীপের একটি মুসলিম রাষ্ট্র।

সূত্র : আনাদুলু ও আলজাজিরা

মন্তব্য



সাতদিনের সেরা