kalerkantho

বুধবার । ৩১ আষাঢ় ১৪২৭। ১৫ জুলাই ২০২০। ২৩ জিলকদ ১৪৪১

হাদিসের শিক্ষা

১ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



হাদিসের শিক্ষা

 রাসুল (সা.)-এর সিলমোহর

আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সা.) একটি চিঠি লেখালেন অথবা একটি চিঠি লেখাতে ইচ্ছা পোষণ করলেন। তখন তাঁকে বলা হলো যে তারা (রোমবাসী ও অনারবরা) সিলমোহর ছাড়া কোনো চিঠি পড়ে না। এরপর তিনি রুপার একটি আংটি (মোহর) তৈরি করালেন, যার নকশায় লেখা ছিল, ‘মুহাম্মাদুর রাসুলুল্লাহ’। আমি যেন তাঁর হাতে সে আংটির ঔজ্জ্বল্য (এখনো) দেখতে পাচ্ছি। (বুখারি, হাদিস : ৬৫)

 

দ্বিনের ব্যাপারে সংকোচ নয়

আবু ওয়াকিদ আল-লায়সী (রা.) থেকে বর্ণিত, ‘আল্লাহর রাসুল (সা.)-একদা মসজিদে বসে ছিলেন; তাঁর সঙ্গে আরো লোকজন ছিলেন। এমতাবস্থায় তিনজন লোক এলেন। তন্মধ্যে দুইজন আল্লাহর রাসুল (সা.)-এর দিকে এগিয়ে এলেন এবং একজন চলে গেলেন। আবু ওয়াকিদ (রা.) বলেন, তাঁরা দুজন আল্লাহর রাসুল (সা.)-এর কাছে কিছুক্ষণ দাঁড়িয়ে থাকলেন। অতঃপর তাঁদের একজন মজলিসের মধ্যে কিছুটা খালি জায়গা দেখে সেখানে বসে পড়লেন এবং অন্যজন তাদের পেছনে বসলেন। আর তৃতীয় ব্যক্তি ফিরে গেলেন। যখন আল্লাহর রাসুল (সা.) অবসর হলেন (সাহাবিদের লক্ষ করে) বলেন, আমি কি তোমাদের এই তিন ব্যক্তি সম্পর্কে কিছু বলব না? তাদের একজন আল্লাহর আশ্রয় প্রার্থনা করল, আল্লাহ তাকে আশ্রয় দিলেন। অন্যজন লজ্জাবোধ করল, তাই আল্লাহও তার ব্যাপারে লজ্জাবোধ করলেন। আর অন্যজন (মজলিসে উপস্থিত হওয়া থেকে) মুখ ফিরিয়ে নিল, তাই আল্লাহও তার থেকে মুখ ফিরিয়ে নিলেন। (বুখারি, হাদিস : ৬৬)

 

মানুষের অবস্থা বুঝে উপদেশ দিতে হবে

ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, নবী (সা.) আমাদের অবস্থার প্রতি লক্ষ রেখে নির্দিষ্ট দিনে উপদেশ দিতেন, আমরা যাতে বিরক্ত বোধ না করি। (বুখারি, হাদিস : ৬৮)

আনাস (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেছেন, ‘তোমরা সহজ পন্থা অবলম্বন করো, কঠিন পন্থা অবলম্বন কোরো না, মানুষকে সুসংবাদ দাও, বিরক্তি সৃষ্টি কোরো না।’ (বুখারি, হাদিস : ৬৯)

আবু ওয়াইল (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ইবনে মাসউদ (রা.) প্রতি বৃহস্পতিবার লোকদের উপদেশ দিতেন। তাঁকে একজন বলল, ‘হে আবু আবদুর রহমান! আমার ইচ্ছা জাগে, যেন আপনি প্রতিদিন আমাদের উপদেশ দেন। তিনি বলেন, এ কাজ থেকে আমাকে যা বাধা দেয় তা হচ্ছে, আমি তোমাদের ক্লান্ত করতে পছন্দ করি না। আর আমি উপদেশ করার ব্যাপারে তোমাদের (অবস্থার) প্রতি খেয়াল রাখি...।’ (বুখারি, হাদিস : ৭০)

 

মন্তব্য



সাতদিনের সেরা