kalerkantho

রবিবার । ২১ আষাঢ় ১৪২৭। ৫ জুলাই ২০২০। ১৩ জিলকদ  ১৪৪১

কওমি মাদরাসায় অনলাইনে ভর্তি শুরু

ইসলামী জীবন ডেস্ক   

৭ জুন, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শুরু হয়েছে কওমি ধারার মাদরাসাগুলোর ভর্তি কার্যক্রম। করোনা পরিস্থিতির কারণে বেশির ভাগ মাদরাসা অনলাইনেই তাদের ভর্তি কার্যক্রম পরিচালনা করছে। ভর্তীচ্ছু শিক্ষার্থীদের সহযোগিতার জন্য স্বাস্থ্যবিধি মেনে অফিসও খুলেছে বেশ কিছু মাদরাসা। ঢাকা ও ঢাকার বাইরের একাধিক মাদরাসা কালের কণ্ঠকে ভর্তি কার্যক্রম শুরু হওয়ার তথ্য নিশ্চিত করেছে।

ঢাকার জামিয়া সাঈদিয়া কারিমিয়ার অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ বলেন, ‘আমরা গত ২০ মে থেকে অনলাইনে পুরনো শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শুরু করেছি এবং তা ১৫ জুন পর্যন্ত চলবে। পাশাপাশি নতুন শিক্ষার্থীদের ভর্তির জন্য স্বাস্থ্যবিধি মেনে অফিশিয়াল কার্যক্রম চলছে।’

জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া, যাত্রাবাড়ীতেও পুরনো ছাত্রদের অনলাইনে এবং নতুন ছাত্র উপস্থিত হয়ে ভর্তি করা হচ্ছে। মাদরাসার শিক্ষক মুফতি রিজওয়ান হাসান এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ভর্তি কার্যক্রম চললেও আবাসিক অবস্থানের সুযোগ দেওয়া হচ্ছে না এবং মাদরাসায় খাওয়া-দাওয়ার ব্যবস্থা নেই।

চট্টগ্রামের জামিয়া ইসলামিয়া পটিয়ার অনলাইন ভর্তি কার্যক্রম শুরু হয়েছে গতকাল ৬ জুন। মাদরাসার শিক্ষক মাওলানা তোহা দানিশ জানান, আপাতত শুধু অনলাইনে রেজিস্ট্রেশন হচ্ছে। শিক্ষার্থীরা যখন মাদরাসায় আসবে তখন ফি পরিশোধ করে ভর্তি সম্পন্ন করবে।

এর আগে ১ জুন ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানার শর্তে ভর্তি কার্যক্রম পরিচালনার জন্য কওমি মাদরাসাগুলোকে অফিস খোলার অনুমতি দিয়ে বিজ্ঞপ্তি জারি করে। ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) আনিস মাহমুদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের কওমি মাদরাসাগুলোর পক্ষ থেকে অনুরোদের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে ভর্তি কার্যক্রমের জন্য অফিস খোলার অনুমতি দিয়েছেন।

মন্তব্য