kalerkantho

বুধবার । ৩১ আষাঢ় ১৪২৭। ১৫ জুলাই ২০২০। ২৩ জিলকদ ১৪৪১

মানবজাতির প্রতি কোরআনের উপদেশ

সুরা : আহকাফ (দ্বিতীয় পর্ব)

৫ জুন, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মানবজাতির প্রতি কোরআনের উপদেশ

কাজ অনুযায়ী সম্মান

ইরশাদ হয়েছে, ‘সবার সম্মান তার কাজ অনুযায়ী। এটা এ জন্য যে আল্লাহ সবার কাজের পরিপূর্ণ প্রতিফল দেবেন। আর তাদের ওপর অবিচার করা হবে না।’ (সুরা : আহকাফ, আয়াত : ১৯)

 

জিনেরা রাসুলের মুখে কোরআন শুনেছে

ইরশাদ হয়েছে, ‘স্মরণ করো, আমি তোমার প্রতি আকৃষ্ট করেছিলাম একদল জিনকে, যারা কোরআন শুনছিল। যখন তারা তার কাছে উপস্থিত হলো, তারা বলল, চুপ করে শোনো। যখন কোরআন পাঠ শেষ হলো, তারা তাদের জাতির কাছে সতর্ককারীরূপে ফিরে গেল।’ (সুরা : আহকাফ, আয়াত : ২৯)

 

জিনদের মধ্যেও আছে দ্বিনপ্রচারক

ইরশাদ হয়েছে, ‘তারা (জিনেরা ফিরে গিয়ে) বলেছিল, হে আমাদের জাতি, আমরা এমন এক কিতাবের পাঠ শুনেছি, যা নাজিল হয়েছে মুসার পরে। এই কিতাব আগের কিতাবগুলো সত্যায়ন করে এবং সত্য ও সরল পথে পরিচালিত করে।’ (সুরা : আহকাফ, আয়াত : ৩০)

 

মৃতকে জীবিত করা আল্লাহর জন্য সহজ

ইরশাদ হয়েছে, ‘তারা কি অনুধাবন করে না যে তিনিই আল্লাহ, যিনি আসমান ও জমিন সৃষ্টি করেছেন। এসবের সৃষ্টিতে তিনি কোনো ক্লান্তি বোধ করেননি। তিনি মৃতের জীবনদান করতেও সক্ষম। আসলে তিনি সব কিছুর ওপর ক্ষমতাবান।’ (সুরা : আহকাফ, আয়াত : ৩৩)

 

দুনিয়ার জীবন এক দিনের চেয়েও ক্ষুদ্র

ইরশাদ হয়েছে, ‘...তাদের যে বিষয়ে সতর্ক করা হয়েছে, তা যেদিন তারা প্রত্যক্ষ করবে, সেদিন তাদের মনে হবে, তারা যেন দিনের এক দণ্ডের বেশি দুনিয়ায় ছিল না। এটা এক ঘোষণা, পাপী সম্প্রদায়কেই ধ্বংস করা হবে।’ (সুরা : আহকাফ, আয়াত : ৩৫)

মন্তব্য



সাতদিনের সেরা